মঙ্গলবার তথা দোলযাত্রার দিন মহাপ্রভুর ৫৩৭তম আবির্ভাব উপলক্ষে অভিষেক ঘটল মহাপ্রভুর। এদিন মায়াপুর (Mayapur) ইসকন মন্দিরে মোট চারটি মঞ্চে লক্ষ লক্ষ দেশ এবং বিদেশি ভক্তের সমন্বয়ে প্রভুর মূর্তিতে জল ও পুষ্পাঞ্জলি দিয়ে অভিষেক ঘটানো হল তাঁর। পাশাপাশি ভক্তদের তরফ থেকে দেশবাসীর মঙ্গল কামনায় সম্মিলিত হল লক্ষ লক্ষ ভক্তরা। গত এক মাস ধরে মহাপ্রভুর জন্মতিথি উপলক্ষে শুরু হয়েছে এই পরিক্রমা। প্রায় ১০০ টি দেশ থেকে ৫০০০ বিদেশি ভক্তরা এক মাস আগেই উপস্থিত হয়েছেন মায়াপুর ইসকন মন্দিরে।

সেখানে ৭টি দল বিভক্ত হয়ে মহাপ্রভুর স্মৃতিবিজড়িত বিভিন্ন জায়গায় জলপথ এবং স্থলপথে পরিক্রমা সম্পন্ন করেছেন তাঁরা। এদিন সকাল থেকেই ইসকন মন্দিরে নানাবিধ কর্মসূচি চলেছে। বিদেশি ভক্ত-সহ লক্ষ লক্ষ ভারতীয় ভক্তরাও উপস্থিত হয়েছিলেন ইসকনে। আর সেই কারণেই ইসকন কর্তৃপক্ষ এবং মায়াপুর পুলিশ প্রশাসনের তরফ থেকে সব অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য নেওয়া হয়েছিল কড়া নিরাপত্তার ব্যবস্থা। এদিন সারাদিন বিভিন্ন অনুষ্ঠান চলেছিল মায়াপুর ইসকন মন্দিরে। এরপর চারটি মঞ্চ থেকে মহাপ্রভুর অভিষেক অনুষ্ঠান শুরু হয়।

এ বিষয়ে মায়াপুর ইসকনের জনসংযোগ আধিকারিক রসিক গৌরাঙ্গ দাস বলেন, ”ভগবান শ্রীচৈতন্য মহাপ্রভুর ৫৩৭ তম আবির্ভাব উপলক্ষে ৪টি খোলা মঞ্চ করে অভিষেক অনুষ্ঠান কর্মসূচি গ্রহণ করা হল। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে লক্ষ লক্ষ ভক্ত এই অভিষেক অনুষ্ঠানে সমবেত হয়েছেন।” এদিনের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের দুই মন্ত্রী স্বপন দেবনাথ এবং উজ্জ্বল বিশ্বাস-সহ নদীয়া জেলার জেলা পরিষদের সভাধিপতি রিক্তা কুন্ডুও।

 

আরো পড়ুন:SLST:’সরকার কুম্ভকর্ণ, পার্থর দায় আপনার,’ কাঁসর-ঘণ্টা-শাঁখ বাজিয়ে মিছিল চাকরিপ্রার্থীদের