বলিউড ইন্ডাস্ট্রির অন্যতম নয়নের মণি বিদ্যা বালান (Vidya Balan)। কেরিয়ারের শুরু থেকেই বিভিন্ন চরিত্রে তার উপস্থিতি নজর কেড়েছে সকলের। তবুও অভিনেত্রীর আক্ষেপ তাকে একরকম অভিনেত্রীর ছাঁচে দেখছেন বর্তমান সকলে। কিন্তু নিজেকে নানান চরিত্রের মধ্যে দিয়ে এখনো ভেঙে চুরে তৈরি করে নিতে চাইছেন বিদ্যা। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই বিষয় কথা বলেন তিনি।

বিদ্যার (Vidya Balan) কথায়, “ছকবাঁধা নায়িকা হয়ে ওঠার চাপ থাকে ইন্ডাস্ট্রিতে, কিন্তু আমি তেমনটা নই। এখনও নিজেকে আবিষ্কার করে চলেছি। ছকবন্দি করা চলে না আমাকে। তাও চেষ্টা করেই চলেছে লোকে। আমি তো সেই বিশেষ ধরনের নায়িকা হতে চাইনি।”

‘কহানি’ অভিনেত্রী তাঁর প্রথম ছবি ‘পরিণীতা’য় বিবাহিত মহিলার চরিত্রে অভিনয় করেছিলেন। বিদ্যার দাবি, “ইন্ডাস্ট্রির অনেকের মনে হয়েছিল, আমি তরুণী চরিত্রে অভিনয় করার সুযোগ হারালাম, কারণ প্রথম ছবিতেই আমি বিবাহিত মহিলার চরিত্র করেছি।”

অভিনেত্রী আরও বলেন, “আমাকে এক জন বলেছিলেন, ‘পরিণীতা’য় তুমি কী চমৎকার ব্রেক পেয়েছ, কিন্তু তুমি এখানে তো এক জন মহিলার চরিত্রে অভিনয় করলে, এ বার দর্শক তোমায় অল্পবয়সি মেয়ের চরিত্রে দেখতে চাইবে। আমার তখন মাত্র ২৬ বছর বয়স।”

তবে ‘বেগম জান’ কিংবা ‘ডার্টি পিকচার’-এর পর এরকম চরিত্রে অভিনয় করার প্রস্তাবই আসতে থাকে বিদ্যার কাছে। আর এই কারণেই মন খারাপ অভিনেত্রীর। তাঁর মতে, লোকে এখন এক ভাবেই তাঁকে দেখছে।

ইন্ডাস্ট্রির ছবির ধারা নিয়েও কথা বলেছেন বিদ্যা। তাঁর মতে, মহিলাকেন্দ্রিক ছবির চেয়ে পুরুষকেন্দ্রিক ছবি বেশি চলবে, এই ভাবনা এখনও বলিউডে প্রবল। বললেন, “হয়তো আমরা ঝুঁকি নিতে চাই না। কিন্তু এটা খুব হতাশাজনক। কারণ, বেশির ভাগ ক্ষেত্রেই এটা প্রমাণিত হয়েছে যে, হিরো কে, তা নিয়ে দর্শক ভাবিত নন। তাঁরা আসেন ভাল বিষয়বস্তু ও বিনোদনের সন্ধানে।”

আরো পড়ুন: Nawazuddin Siddiqui: এতদিন পর অবশেষে স্ত্রীর বিরুদ্ধে মুখ খুললেন নওয়াজ

Image source from Google

 

By Torsha