উত্তর ২৪ পরগনার জেলার সদর বারাসত (Barasat) শহরের রাস্তায় যত্রতত্ৰ ছড়িয়ে রয়েছে ময়লা। কিছু কিছু জায়গায় আবার ময়লার স্তুপ হয়ে রয়েছে। আর এতেই প্রাণ ওষ্ঠাগত হয়েছে শহরের বাসিন্দাদের। তাদের অভিযোগ বারাসত শহর দিনে দিনে পরিণত হয়েছে ময়লার শহরে। আর এর জন্য বাসিন্দারা পৌরসভার উপরই সমস্ত দায় দিয়েছেন।

গত এক বছরের বেশি সময় ধরেই বারাসত শহরের বিভিন্ন রাস্তাঘাট থেকে জাতীয় সড়ক সর্বত্রই ফেলে রাখা হচ্ছে ময়লা। বাসিন্দাদের অভিযোগ আগে প্রতিদিন পৌরসভার ময়লা ফেলার গাড়ি বাড়ি বাড়ি ময়লা তুললেও গত একবছর যাবৎ তা বন্ধ হয়েছে। এর ফলে বাসিন্দারা রাস্তা ঘাটে যেখানে সেখানে ময়লা ফেলছেন। পৌরসভার পক্ষ থেকে বেশ কিছুদিন পর সেগুলি নিয়ে গেলেও ফের ময়লা ফেলে জায়গা ভর্তি হয়ে যাচ্ছে। যার ফলে রাস্তার পাশ দিয়ে যাতায়াত করতে পারছেন না পথ চলতি সাধারণ মানুষ। গলির রাস্তা থেকে বড় রাস্তা সব জায়গাতেই একই অবস্থা। বারাসত কলোনি মোড় বাস স্ট্যান্ড থেকে চাপাডালি মোড় সর্বত্রই একই অবস্থা। শহরের বাসিন্দাদের অভিযোগ গত পুরোবোর্ডের একেবারে শেষের দিকে এই সমস্যা শুরু হয়। যদিও বারাসত পুরসভার বর্তমান পুরপ্রধান অশনি মুখার্জী পুরপ্রধানের দায়িত্ব নেওয়ার পরই জানান বারাসতের যত্রতত্ৰ ময়লা ও হকারদের হাত থেকে বারাসত বাসীকে তাদের রাস্তা ফিরিয়ে দিতে তিনি উদ্যোগী হবেন। যদিও বাসিন্দাদের অভিযোগ পুরপ্রধানের এই আশ্বাস বাস্তবে কিছুই হয়নি। সারা বারাসত জুড়ে এখন ময়লা আবর্জনা রাস্তায় ফেলা হচ্ছে। তাদের অভিযোগ কেন্দ্রীয় সরকার বারাসত শহরের মধ্যে দিয়ে যাওয়া জাতীয় সড়ক সৌন্দর্যায়ন করে তুললেও সেখানেও বেশ কিছু জায়াগায় পুরসভা ময়লার অস্থায়ী ভ্যাট বানিয়ে ফেলেছে। এতে যেমন গাড়ি যাতায়াত তেমনি পথ চলতি বাসিন্দাদেরও যাতায়াতের অসুবিধা হচ্ছে। যদিও দিনের পর দিন এরকম চললেও পুরসভা এ বিষয়ে কোনো ব্যবস্থা নিচ্ছে না বলেও অভিযোগ তাদের। রাস্তায় ময়লা পরে থাকার বিষয়ে বারাসত পুরসভায় পুরপ্রধান অশনি মুখার্জী জানান বাড়ি বাড়ি ময়লা নিয়ে আসার পুরসভার নির্দিষ্ট গাড়ির ব্যবস্থা আছে। যদিও এক শ্রেণীর মানুষ প্লাস্টিকে করে ময়লা রাতের অন্ধকারে রাস্তায় ফেলে দিয়ে যাচ্ছেন। পুরপ্রধানের আবেদন নির্দিষ্ট স্থানে বাসিন্দারা ময়লা ফেলুন।

এতে বারাসত শহর যেমন পরিষ্কার থাকবে, তেমনি পুরসভার কর্মীদের ময়লা তুলে নিয়ে যাওয়ার কাজের ও সুবিধা হবে। যদিও পুরসভার এই আবেদনে সাড়া দিয়ে যদি বারাসত শহরের রাস্তাঘাটে যত্রতত্র ময়লা ফেলা দূর হয় তাতে বারাসত বাসীর পাশাপাশি উপকৃত হবেন জেলা সদরে আসা জেলার বিভিন্ন প্রান্তের মানুষদের।

 

আরো পড়ুন:Sagardighi By-election:সাগরদিঘি বিধানসভার উপনির্বাচন!মারধরের অভিযোগ কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে