শনির দশা যেনো কিছুতেই পিছু পা হচ্ছে না তৃণমূল দল থেকে।সামনেই পঞ্চায়েত ভোট।তার আগে আবারও বিপাকে পড়ল তৃণমূল দল।এবার তৃণমূল বিধায়কের (TMC MLA) বিরুদ্ধে দায়ের হল মানহানির মামলা।

মূলত,আদিবাসীদের(Tribal People) জমি জোর করে হাতিয়ে নেওয়ার পাশাপাশি কোটি কোটি টাকা আদিবাসীদের নামে ঋণ নিয়ে সেই টাকা বিদেশে পাচার করা হচ্ছে বলে চলতি বছরের প্রথমদিকেই একটি বেসরকারি সংস্থার বিরুদ্ধে সরব হয়েছিলেন ঝাড়গ্রাম(Jhargram) জেলার গোপীবল্লভপুরের(Gopiballavpur) তৃণমূল বিধায়ক(TMC MLA) ডাঃ খগেন্দ্রনাথ মাহাতো(Dr. Khagendra Nath Mahato)।এবার সেই বেসরকারি সংস্থাই খগেন্দ্রনাথবাবুর বিরুদ্ধে ১২টি বিষয়কে সামনে রেখে কলকাতা হাইকোর্টে(Calcutta High Court) ১০০ কোটি টাকার মানহানির মামলা ঠুকেছে।আর যাকে কেন্দ্র করে রাজ্য রাজনীতি উত্তাল।

প্রসঙ্গত, শোনা গিয়েছিল গত জানুয়ারি মাসে বিধায়ক খগেন্দ্রনাথ মাহাতো দলীয় কর্মসূচি শেষে বাড়ি ফিরছিলেন। সেই সময় এলাকার লোধাশুলির কাছ বিধায়কের গাড়ি আটকায় কিছু দুষ্কৃতী। এরপর বিধায়কের আত্ম সহায়ককে মারধর করা হয় বলেও অভিযোগ উঠেছিল। ঘটনায় গ্রেফতারও হয়েছিলেন বেশ কিছুজন। এখানেই ঘটনার সূত্রপাত হয়।এরপর বিধায়ক সাংবাদিক সম্মেলন করে জানান, জিতুশোলের স্পঞ্জ- আয়রন কারখানার মালিক সাধারণ মানুষের জমি জবর দখল করে নিচ্ছে। এসটি, এসসিদেরও জমি নিয়ে নেওয়ারও অভিযোগ তোলেন বিধায়ক। বলেন সেই জমি নিয়ে তার নথি বিভিন্ন ব্যাঙ্কে দেখিয়ে কোটি কোটি টাকা লোন নিচ্ছে ওই কারখানা কর্তৃপক্ষ। এরপর সেই টাকা বিদেশে পাচার করা হচ্ছে।

পাশাপাশি তিনি এও বলেন জঙ্গলমহলের সাধারণ মানুষকে ফাঁসানোর চেষ্টা করছে ওই কর্তৃপক্ষ। জমির নথি দেখিয়ে যে লোন নেওয়া হচ্ছে, সেই লোন এলাকার সাধারণ মানুষের নামেই থেকে যাচ্ছে বলেও অভিযোগ তোলেন তিনি। এরপর এলাকার মানুষদের আশ্বস্ত করে তাদের পাশে থাকার প্রতিশ্রুতিও দেন বিধায়ক।

অন্যদিকে বিধায়কের এই মন্তব্যের পর বিভিন্ন সংবাদমাধ্যমে তা প্রকাশিত হলে রশ্মি গ্রুপ অফ কোম্পানির আর্থিক ক্ষতি হয় বলে অভিযোগ ওঠে। পাশাপাশি কোম্পানি কর্ণধারের সু নাম খারাপ হয় বলেও দাবি করা হয়। এই ঘটনার জল গিয়েই পৌঁছলো হাইকোর্টে। জানা গিয়েছে মানহানির অভিযোগ তুলে বিধায়কের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে ১০০ কোটি টাকার ক্ষতিপূরণ সহ মোট ১২টি বিষয় নিয়ে মামলা দায়ের হয়েছে।

সূত্রের খবর,শুক্রবার মামলাটি কলকাতা হাইকোর্ট গ্রহণও করেছে তবে সেই মামলার শুনানি কবে থেকে হবে তা অবশ্য জানা যায়নি।মামলা প্রসঙ্গে কোম্পানির ডিরেক্টর শুভেন্দু বিশ্বাস জানান, “মাননীয় বিধায়ক ডাঃ খগেন্দ্রনাথ মহাতোকে আমরা সব সময় সম্মান দিয়ে কাজ করি। তবে বিধায়ক বারে বারে আমাদের কোম্পানির বিরুদ্ধে সংবাদমাধ্যমের কাছে বিভিন্ন মন্তব্য করেছেন। যার ফলে কোম্পানির ব্যাপক ক্ষতি হয়েছে। মালিকপক্ষের নামও খারাপ হয়েছে তাই ওনার বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে ১০০ কোটি টাকার মানহানির মামলা দায়ের করা হয়েছে।” তবে ঘটনার পর থেকেই কার্যত মুখে কুলুল এঁটেছেন বিধায়ক নিজে ও তৃণমূল দলের ছোট বড় মেজ সব নেতারাই।এখন এই ঘটনার রেশ কত দুর পৌঁছায়,সেদিকে নজর সবার!

 

আরো পড়ুন:Salt Lake:সেক্টর ফাইভে ভুয়ো কলসেন্টার খুলে বিদেশে প্রতারণা,গ্রেফতার ৩৫