আজ ২১ শে ফেব্রুয়ারি।অর্থাৎ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।এই দিনটিকে স্মরণীয় করে তুলতে আজ দেশপ্রিয় পার্কে ভাষা দিবসের একটি অনুষ্ঠান করা হয়েছিল।যেখানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।আর এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত হয়ে বাংলা ভাষাকে আরো সমৃদ্ধ করে তোলার কথাই বললেন তিনি।

এ দিন মমতা বলেন, “বৈচিত্রের মধ্যে ঐক্যর অর্থ যেমন সকলকে এক করা, তেমনই ভাষার বৈচিত্র কিন্তু হৃদয়ের বৈচিত্রেরও অঙ্গীকার। হৃদয়কে সঙ্কীর্ণ করে রাখলে, তার বিস্তার ঘটে না। মূল ঐতিহ্যকে ঠিক রেখে, যত বেশি দেওয়া-নেওয়া হবে, তত বেশি বিস্তার ঘটবে বাংলা ভাষার। কতক গুলি শব্দ আছে বাংলায়। যেমন, কেউ জল বলেন, কেউ বলেন পানি। এটাকে মেনে নিতে হবে।”পাশাপাশি ২১ ফেব্রুয়ারি নিয়ে নিজের লেখা কবিতাও পড়ে শোনান মমতা। কবিতার নাম ‘একুশে’ বলে জানান তিনি। এর পর মমতা পড়ে চলেন-

একুশে মানেই অঙ্গীকার, একুশে মানে ভাষা

একুশে মানেই পথ চলা, নব প্রজন্মের দিশা

একুশে মানেই মাটির আশীর্বাদ, আজানে প্রাণের সুর

একুশে মানেই গণতন্ত্র, অধিকার সুমধুর

একুশে মানে ভালবাসা, বেঁচে থাকার ভরসা

একুশে মানে সংগ্রামী জীবন, আগামীর নব আশা

একুশে মানে তোমার আমার বেঁচে থাকার অধিকার

একুশে মানে নতুন উদয়, এগিয়ে বাংলা সবার…

এদিনের এই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের নেতা-মন্ত্রীরা।এছাড়াও ছিলেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল, সাহিত্যিক নৃসিংহপ্রসাদ ভাদুড়িরা।

উল্লেখ্য,’আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি..’। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার পর দিবসটি পালিত হয়ে আসছে প্রতিবছর বিশ্বজুড়ে। ভাষা শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা জানাতে আজ বাংলাদেশের পাশাপাশি সেজে উঠেছে কলকাতার রাজপথ।

মূলত, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি। ভাষা আন্দোলনের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন। অবিভক্ত পাকিস্তানের সরকারি ভাষা হিসাবে বাংলা চালু করার দাবিতে রক্তক্ষয়ী আন্দোলন হয়েছিল। তাতে তরুণ, যুবকদের উপর নির্বিচার গুলি চালিয়ে হত্যা করা হয়েছিল। বাঙালির হৃদয়ে আজও তা ক্ষত হিসাবে রয়ে গিয়েছে। এরপরে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক ভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়।

 

আরো পড়ুন:Dilip Ghosh:’বন্দুক নিয়ে খেলা করলে নিজের দিকেই আসবে’ শাসক দলকে তুলোধোনা দিলীপের