‘পারিয়া’ অর্থাৎ পথকুকুর যারা নামগোত্রহীন, নির্বাসিত ছবির মূল চরিত্র, যে ভূমিকায় রয়েছেন বিক্রম। এই ছবিতে তিনি অন্যায়ের বিরুদ্ধে লড়বেন অন্ধকারে, নির্মম ভাবে। আর একইভাবে এই ভূমিকায় শ্রীলেখা (Shreelekha Mitra) লড়াই করবেন আইনি পথে। এর বেশি কিছু বলতে রাজি হননি পরিচালক বা অভিনেত্রী কেউ-ই।

আনন্দবাজার অনলাইনের তরফ থেকে যোগাযোগ করলে শ্রীলেখা (Shreelekha Mitra) বললেন, “নিছক কাজ করার জন্য এখন আর কাজ করতে চাই না। সেই রকম চরিত্রই করতে আগ্রহী, যা আমায় উদ্দীপনা জোগাবে। ‘পারিয়া’ তাই আমার মনের কাছাকাছি। পথের কুকুরদের জন্য আমার যে লড়াই, চিৎকার, সে জন্য অনেক সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়েছে আমায়। আমি পাগল হয়ে গিয়েছি— এমন কথাও শুনতে হয়েছে। এই ছবির বিষয়ের সঙ্গে একাত্মতা বোধ করছি।’’

কি কারণে ‘পারিয়া’র মতো ছবি করতে চেয়েছিলেন তথাগত? আনন্দবাজার অনলাইনকে তিনি বললেন, “এটি আমার ব্যক্তিগত প্রতিশোধের ছবি। ছোট থেকে মানুষের পাশাপাশি জীবজন্তুর সঙ্গেও আমার বেড়ে ওঠা। মানুষের থেকে জীবজন্তুকে আলাদা করে দেখিনি কখনও। এখন কলকাতা শহরের চারপেয়েদের নিয়ে যাঁরা কাজ করেন, সাধ্যমতো তাঁদের পাশে থাকতে চেষ্টা করি। রোজই দেখি মানুষ নিজের বিনোদনের জন্য, শৌখিনতা বজায় রাখার জন্য পশুপাখিদের কষ্ট দেয়। দেশের আইন যথাযথ শাস্তি দিতে পারে না সেই সব মানুষকে। ১৯৫০ সালের এক অতি পুরনো নিয়মই এখনও অন্ধ ভাবে অনুসরণ করা হচ্ছে। আমার ছবি একটা প্রতিবাদ, সেই আইনের বিরুদ্ধে। আর সেই সেই সব নিষ্ঠুর মানুষের মনে ভয় ধরানোর জন্য।”

আরো পড়ুন: Metro In Dino : চলতি বছরেই মুক্তি পাবে অনুরাগ বসু পরিচালিত মেট্রো ইন দিনো!

By Torsha