চলতি সপ্তাহের বৃহস্পতিবার অর্থাৎ ২৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik 2023)। তার আগে মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানালেন পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। সাংবাদিক বৈঠক থেকে চলতি বছরে মাধ্যমিকের ফল কবে প্রকাশিত হবে তা জানিয়ে দেন পর্ষদ সভাপতি।

সাংবাদিক বৈঠকে এদিন পর্ষদ সভাপতি বলেন, ‘ছাত্রছাত্রী ও অভিভাবকদের আশ্বস্ত করতে চাই আমাদের প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। পরীক্ষার্থীদের উদ্দেশে একটাই কথা,এটি জীবনের প্রথম বড় পরীক্ষা ঠিকই। কিন্তু একমাত্র বড় পরীক্ষা নয়। আরও পরীক্ষা দেওয়ার রয়েছে। এখানে মন ঠান্ডা করে পরীক্ষা দিতে হবে। ফলাফল নিশ্চয়ই ভালো হবে, আশা করা যায়।’এর পরেই তাঁর সংযোজন, ‘আমরা ভালো করে প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্র খুঁটিয়ে দেখেছি। ব্যবস্থাপনা ঠিক রয়েছে কিনা, দেখে নেওয়া হয়েছে। সার্বিক রিপোর্ট যা রিপোর্ট পাচ্ছি, তাতে আমরা বেশ উচ্ছ্বসিত।’ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি এও জানান, আপত্‍কালীন পরিস্থিতির কথা মাথায় রেখেও পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে। যেমন কলকাতায় ডায়ালিসিস নিতে আসা এক পরীক্ষার্থীর জন্য এখানেই পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে। তবে সে জন্য ফিট সার্টিফিকেট এবং আলাদা পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে। শেষ মুহূর্তের এই ধরনের যে কোনও প্রয়োজনের জন্য তৈরি পর্ষদ, জানান সভাপতি।সঙ্গে এও জানিয়ে দেন,- বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থীদের জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। এবছর সেই মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৯৮৭।

এ বছর মাধ্যমিক পরীক্ষায় বসতে ছলেছে, ৬,৯৮,৬২৮ জন পড়ুয়া। গত বছর পরীক্ষার্থী ছিল ১০,৯৮,৭৭৫ জন। গত বছরের তুলনায় এবার মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা অনেক কম। পরীক্ষার্থী কম হওয়া প্রসঙ্গে মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, করোনা পরবর্তী পর্যায়ে যারা রেজিস্টার্ড পরীক্ষার্থী ছিল তাদের মধ্যে প্রায় দুই লাখ ছাত্রছাত্রী পরীক্ষায় বসছে না, তার হয়ত টেস্ট পরীক্ষায় পাশ করেনি অথবা ফর্ম পূরণ করেনি।রামানুজ জানান, পরীক্ষার্থী কম হওয়ার আরও একটা কারণ থাকতে পারে। ২০১৭ সালের একটি নির্দেশিকা অনুযায়ী যারা পঞ্চম শ্রেণিতে ভর্তি হতে গিয়েছিল তারা অনেকেই বয়সের ক্ষেত্রে ছাড় পায়নি, তারাই এবার মাধ্যমিক দিচ্ছে। তার জন্যও পরীক্ষার্থীর সংখ্যা কম হতে পারে।

পরীক্ষার ফল কবে প্রকাশিত হবে, সেই বিষয়ে রামানুজ গঙ্গোপাধ্যায় এদিন জানান, আগামী মে মাসের শেষ সপ্তাহে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করবে পর্ষদ।

অন্যদিকে মাধ্যমিক পরীক্ষার প্রথম দিন বৃহস্পতিবার পাহাড়ে ১২ ঘন্টার জন্য বনধের ডাক দিয়েছেন বিনয় তামাঙ। পরীক্ষা শুরুর দিনে পাহাড়ে বনধের ডাক দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেন এদিন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তবে এই বনধের জন্য পরীক্ষার্থীদের কোনো সমস্যা হবে না বলে এদিন জানান তিনি।

 

আরো পড়ুন:Malda:জীবন্ত মানুষকে মৃত বলে ঘোষণা ব্লক প্রশাসনের!বিডি-র দ্বারস্থ জীবিতরা