আজ বিধানসভায় (West Bengal Assembly) ‘বঙ্গভঙ্গ’ বিরোধী প্রস্তাব আনতে পারে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস (TMC)। ইতিমধ্যেই বিধি মেনে প্রস্তাব আনার নোটিশ দেওয়া হয়েছে। আজ বিধানসভায় এই প্রস্তাব নিয়ে আলোচনা হতে পারে। দলের সব বিধায়ককে আজ বিধানসভায় উপস্থিত থাকার নির্দেশ দিয়েছে তৃণমূল কংগ্রেস।

আরো জানা গিয়েছে,এই আলোচনা সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে উপস্থিত থাকতে পারেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।বিধানসভা সূত্রের খবর, এদিন বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব আনতে চলেছেন তৃণমূল বিধায়ক সত্যজিত্‍ বর্মণ।

উল্লেখ্য,উত্তরবঙ্গকে আলাদা রাজ্যের স্বীকৃতি দেওয়ার জন্য কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লা, বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মার মতো অনেক বিজেপি নেতা সরাসরি বাংলা ভাগের দাবি জানিয়েছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক প্রশাসনিকভাবে এই দাবি না জানালেও উত্তরবঙ্গের মানুষের ‘আবেগ’-কে প্রাধান্য দিয়েছেন। সরাসরি বাংলা ভাগের কথা না বললেও বারবার উত্তরবঙ্গের ‘বঞ্চনা’-র কথা বলেছেন শুভেন্দু অধিকারী, দিলীপ ঘোষ এবং সুকান্ত মজুমদার। আরেকদিকে ‘বাংলা ভাগ’ নিয়ে বিষ্ণুপ্রসাদ, জন বার্লাদের বক্তব্যকে ব্যক্তিগত বলেও মন্তব্য করেছেন বঙ্গ বিজেপির শীর্ষ নেতৃত্ব।রাজ্যের পশ্চিমাঞ্চল বা জঙ্গলমহল-কে আলাদা রাজ্য করারও দাবি জানিয়েছিলেন বিজেপির নেতারা। এই পরিস্থিতিতে বাংলার শাসকদল তৃণমূল বিধানসভায় বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব আনতে চলেছে। শাসকদলের অবস্থান বরাবরই এক জায়গায় স্থির, তারা বলছে, বাংলাকে ভাগ করা হবে না। উত্তরবঙ্গে এই কথা স্পষ্ট জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু, উলটোদিকে বাংলাকে আলাদা আলাদা রাজ্যে ভাগ করা প্রসঙ্গে নিজেদের মধ্যেই দ্বিমত রয়েছে বিজেপি নেতৃত্বের। তাই আজ, বিধানসভায় দাঁড়িয়ে বিজেপি কী বলবে, সেই দিকে নজর রয়েছে রাজনৈতিক ও প্রশাসনিক মহলের।

 

আরো পড়ুন:Tathagata Roy:হাসপাতালে ভর্তি বিজেপি নেতা তথাগত রায়