পারিশ্রমিক বৈষম্য বহু যুগ ধরে চলে আসছে বিনোদনের দুনিয়ায়। বহু মহিলা শিল্পীকে এই নিয়ে মুখ খুলতে দেখা গেছে। অনেকেই জানিয়েছেন পুরুষ শিল্পীদের থেকে তাদের পারিশ্রমিক তুলনামূলকভাবে ছিল কম। কিছুদিন আগেই এই বিষয় নিয়ে মুখ খুলেছিলেন ক্লেয়ার ফয়। নেটফ্লিকসের অত্যন্ত জনপ্রিয় সিরিজ ‘দ্য ক্রাউন’-এ রানি দ্বিতীয় এলিজাবেথের তরুণ বয়সের চরিত্র করে প্রশংসিত হয়েছিলেন তিনি। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে ৩৮ বছর বয়সী অভিনেত্রী অভিযোগ করেছেন, সিরিজটিতে ম্যাট স্মিথের চেয়ে কম পারিশ্রমিক পেয়েছিলেন তিনি।
এবার এই বিষয় নিয়ে কথা বললেন কৌশানী মুখার্জী (Kaushani Mukherjee)। আনন্দবাজার অনলাইনের তরফ থেকে কৌশনীকে জিজ্ঞেস করা হয়েছিল অভিনেত্রীর পাশাপাশি প্রযোজক হয়ে ইন্ডাস্ট্রির পারিশ্রমিকের বৈষম্যের বিষয় কি মতামত। অভিনেত্রী বলেন, “অন্যান্য প্রযোজনা সংস্থা কী করবে, তা নিয়ে সত্যিই আমি আত্মবিশ্বাসী নই। পারিশ্রমিক নিয়ে বৈষম্যটা আমাদের ইন্ডাস্ট্রিতে বেশি করে চোখে পড়ে। বলিউডে এই বৈষম্য থাকলেও, তাঁদের রোজগার এতটাই বেশি, তাই চোখে পড়ে না। তবে আমার প্রযোজনা সংস্থায় চেষ্টা করব, প্রত্যেকের প্রাপ্য পারিশ্রমিক যথাযথ দেওয়ার।”
তিনি জানান বনির সাথেও অভিনয় করতে গিয়ে তাকে এই অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছে। বনির থেকে বেশিদিন শুটিং করে দিনের শেষে তিনি পারিশ্রমিক বনির থেকে কম পেয়েছেন। এই নিয়ে বনির সাথে কোনোদিন ইগোর লড়াই হয়েছে কিনা জিজ্ঞেস করলে কৌশানী (Kaushani Mukherjee) বলেন, “ওকে ইগো দেখিয়ে আমি দিনের শেষে কোনও লাভ করতে পারব বলে মনে হয় না। ও নিজে খেটে এই জায়গা তৈরি করেছে। বনি যদি কাউকে গিয়ে বলে, কৌশানীকে এত টাকা দাও, সেটা তো সম্ভব নয়। কৌশানী বললেই শুনছে না, বনি বললে কী ভাবে শুনবে। আসলে অভিনেতাদের হাতে কিছু নেই।”
আরো পড়ুন: Selfie : ভক্তদের অবাক করে মুম্বাই মেট্রোতে হাজির অক্ষয় কুমার এবং ইমরান হাশমি!

By Torsha