আজ ৫ ফেব্রুয়ারী, ঐন্দ্রিলার জন্মদিন। দীর্ঘদিন ক্যান্সারের সাথে লড়াই করে ক্লান্ত ঐন্দ্রিলা (Aindrilla Sharma) আর শেষ যুদ্ধে জয়ী হতে পারেননি। কিন্তু তার মৃত্যুর পর তার প্রথম জন্মদিনে তার স্মৃতি ছড়িয়ে রয়েছে সব জায়গায়। শনিবার রাত থেকেই তার মায়ের চোখে ঘুম নেই। মেয়ের জন্মদিনে যে মেয়ে নেই তা যেনো এখনো মানতে পারছেন না ঐন্দ্রিলার মা। আনন্দবাজার অনলাইনের তরফ থেকে তাকে যোগাযোগ করলে নিজের শোক উগড়ে দেন ঐন্দ্রিলার মা।

শিখা বললেন, “২৫ বছর আগে এ দিন সকাল ৭টা ৩৪-এ আমার মিষ্টি জন্মেছিল। ফুটফুটে সুন্দর দেখতে। কী ফর্সা। আমার সেই ছোট্ট মিষ্টিটাকে নিজের কাছে রাখতে পারলাম না। শনিবার রাত থেকে ঘুমোতে পারছি না। খুব কষ্ট হচ্ছে আমার। ওর জন্মদিনে নিজের হাতে মিষ্টির পছন্দের রান্না করতাম। পাঁচ রকম ভাজা, মাছ, মাংস। ও আবার চিংড়ির মালাইকারি খেতে খুব ভালবাসত।”

ঐন্দ্রিলার (Aindrilla Sharma) জন্মদিনে কলকাতার বাড়িতে সম্পূর্ণ একাই আছেন ঐন্দ্রিলার মা। স্বামী কর্মসূত্রে শহরের বাইরে রয়েছেন। বড় মেয়ে দিল্লিতে। ছোট মেয়ের জন্মদিনে তাঁর স্মৃতিই আগলে সেই বাড়িতে সময় কাটাচ্ছেন ঐন্দ্রিলার মা। এখন তাঁর একমাত্র সম্বল বড় মেয়ে আর সব্যসাচী। হ্যাঁ, ঐন্দ্রিলার সবটা জুড়েই তো ছিলেন সব্যসাচী। অভিনেত্রীর মায়ের কথায়, “হ্যাঁ, আজ (রবিবার) হয়তো সব্যসাচী আসত। কিন্তু আমায় ফোন করেছিল সব্যসাচী। শনিবার থেকে ওর ধুম জ্বর। ১০৩ জ্বর উঠে গিয়েছে প্রায়। তাই আমায় বলল আসতে পারছি না। নিশ্চয়ই আজ ডাক্তার দেখাবে।”

প্রায় ধরে আসা কণ্ঠে তিনি বলে চললেন, “আমি তো ভগবানের কাছে সুস্থ সন্তান চেয়েছিলাম। দীর্ঘায়ু চাইনি বলে কি আমার সঙ্গে এমনটা হল? কিন্তু আমার বাচ্চাটা তো সেই ১৫ বছর বয়স থেকে অসুস্থ ছিল। আজ ছোট্ট মিষ্টিকে ছাড়া আর কিছুই ভাবতে পারছি না। সবটাই আমার জীবনে স্মৃতি হয়ে রয়ে গেল।”

আরো পড়ুন: Parineeti Chopra : ভারতের শীর্ষ ৭৫ জন তরুণ অ্যাচিভার্সদের মধ্যে নাম লেখালেন পরিণীতি চোপড়া!

By Torsha