বুধবার সকাল থেকেই সকলের নজর ছিল নতুন বছরের বাজেটের দিকে।এ দিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) জানান, নয়া অর্থবর্ষে সিগারেটের (Duty on Cigarettes) উপর ১৬ শতাংশ শুল্ক চাপতে চলেছে। সিগারেটের উপর শুল্ক চাপানোর সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন বিশেষজ্ঞরা।কিন্তু বাজেট পেশ করতেই আকাশ ভেঙে পড়ার জোগাড় ধূমপান প্রেমীদের মধ্যে।

মূলত,একটা সময় ছিল যখন প্রতি বছরই সিগারেটের উপর অন্তঃশুল্ক বাড়ানো হত। তাই বাজেটের (Budget 2023) আগে থেকেই এক শ্রেণির ব্যবসায়ী মজুত করা শুরু করে দিত। তার পর পুরনো দামের সিগারেট বাজেটের পর নতুন দামে বিক্রি করে মুনাফা লুটত। এবার সিগারেটের দাম বাড়ার কোনও ইঙ্গিত আগাম ছিল না।

কিন্তু এদিন রাজস্ব বাড়াতে সিগারেটের উপর ১৬ শতাংশ হারে অন্তঃশুল্ক চাপানোর কথা বাজেটে ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। তার ফলে অবিলম্বে সিগারেটের দাম বাড়বে (Cigarette Price Hike) বলেই মনে করা হচ্ছে। এবং এর সুযোগ নিয়ে পুরনো দামের প্যাকেটের জন্য কেউ কেউ বাড়তি মূল্য চাইতে পারেন, সেই সম্ভাবনাও থেকে যাচ্ছে।ফলে মাথায় হাত পড়েছে সিগারেট প্রেমীদের।তবে এই বিষয় নিয়ে বিশিষ্ট জনেরা মনে করছে,তামাক এবং তামাকজাত দ্রব্য সেবনে কমানোই গেরুয়া শিবিরের লক্ষ্য।

প্রসঙ্গত, বিজেপি সরকার সিগারেটের উপর ‘ন্যাশনাল ক্যালামিটি কন্টিনজেন্ট ডিউটি’ বা এনসিসিডি আরোপ করে থাকে। যার সিগারেটের মূল্যের উপর প্রায় ১০ শতাংশ এনসিসিডি। সিগারেটের দাম বাড়লেও মোবাইল, টিভির প্যানেল ইত্যাদির অন্তঃশুল্কে ছাড় ঘোষণা করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি ঘোষণা করেন, আমদানি শুল্ক কমিয়ে আড়াই শতাংশ করা হয়েছে টিভি তৈরির প্যানেলের প্রয়োজনীয় সেলের উপরে। ফলতো অনেকটাই কম দরে বিক্রি হবে টিভি। পাশাপাশি একইভাবে দাম কমেছে মোবাইলের যন্ত্রাংশ আমদানির উপরেও। শুল্ক হ্রাসের কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

নির্মলার এই ঘোষণার পরই এদিন আবার শেয়ার বাজারে আইটিসি-র শেয়ার দামে সামান্য পতন ঘটেছে। একই সঙ্গে সিগারেট উত্‍পাদক সংস্থা গডফ্রে ফিলিপ্সের শেয়ারের দামেও প্রভাব পড়েছে।