দীর্ঘ চার বছর পর কামব্যাক ফিল্ম ‘পাঠান’ দিয়ে শাহরুখ খান (Shahrukh Khan) বলিউডে এতদিন ধরে যে বয়কট ট্রেন্ড চলছিলো তা শেষ করে সুদিন ফিরিয়ে এনেছেন মনে হচ্ছে। ২৫শে জানুয়ারি মুক্তি পেয়েছে পাঠান (Pathaan)। তবে, এই ফিল্ম নিয়ে কম বিতর্ক হয়নি। বলিউডের অন্যান্য সিনেমার মতোই পাঠান নিয়েও বয়কট ট্রেন্ডে সোচ্চার হয়েছিলেন অনেকে,পাঠান সিনেমার গান বেশরম রঙ মুক্তি পাওয়ার পর থেকেই দীপিকা পাড়ুকোনের (Deepika Padukone) গেরুয়া বিকিনি নিয়ে বিতর্ক দানা বাঁধে। বয়কট ‘পাঠান’ মুভমেন্ট শুরু হয়। কিন্তু ছবি মুক্তি পাওয়ার পর সবকিছু ভক্তদের উচ্ছ্বাসে ভেসে গিয়েছে। মুক্তির পর বক্স অফিসে সফলতা দেখে সেই ট্রেন্ড একেবারে ধামাচাপা পড়ে যায়।

টলিউড থেকে বলিউড, উত্তর থেকে দক্ষিণ একাধিক সিনে তারকা এই ছবির পাশে এসে দাঁড়িয়েছিলেন এবং বয়কট ট্রেন্ডের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন। এবার ‘পাঠান’ নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব হলেন অভিনেতা ঋদ্ধি সেন (Riddhi Sen)। শনিবার ২৮শে জানুয়ারি ঋদ্ধি তাঁর ফেসবুক পেজে একটি পোস্ট করেছেন। এই পোস্টে তিনি লিখেছেন, ‘পাঠান সিনেমা হিসাবে কেমন তা নিয়ে যথেষ্ট সন্দেহ থাকতে পারে। কারোর ভালো লাগবে আবারও কারও খারাপ লাগবে। কিন্তু পাঠান এই বয়কট মুভমেন্টের গালে বড় চড়। ঋদ্ধি আরও লেখেন, ‘ছবি হিসেবে কেমন সেটা নিয়ে তর্ক থাকুক, থাকবেই, বাণিজ্যিক ছবির ভাষার দিক থেকেও পাঠান একঘেঁয়ে। কিন্তু পাঠান এও প্রমাণ করল যে কেউ ভারতবর্ষের নাগরিকদের হুকুম করে বলে দেবে না তাঁদের কোন ছবি দেখা উচিত আর কোন ছবি বয়কট করা উচিত। কোনটা সভ্য পোশাক আর কোনটা অসভ্য। কার পদবী কী, কোনটা সৌজন্যবোধ আর কোনটা নয়। গেরুয়া রং পোশাকে ব্যবহৃত হবে না হলুদ।’

ঋদ্ধি সেন (Riddhi Sen) পাঠান বিরোধী ধর্মীয় দলগুলোর উদ্দেশ্যে জানান, ‘ক্ষমতার নির্দেশ করে দেওয়া এই সমস্ত সংস্কারী ভারতীয় নাগরিক হওয়ার পাঠকে ভারতীয় জনগন বুড়ো আঙুল দেখিয়ে দিয়েছে।’ তার এই পোস্টে বহু মানুষ সমর্থন জানিয়েছেন।

প্রসঙ্গত, এর আগেও বলিউডের বেশ কিছু সিনেমাকে বয়কট ট্রেন্ডের মুখে পড়তে হয়েছিল। তার অন্যতম বড় উদাহরণ সম্প্রতি গত বছর মুক্তি পাওয়া ছবি আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’। সিনেমার কাহিনি ভাল হওয়া সত্ত্বেও বক্সঅফিসে শুধুমাত্র বয়কট ট্রেন্ডের প্রভাবে তা চূড়ান্ত ক্ষতির মুখে পড়তে হয়ে ছবিটিকে।

আরও পড়ুন…Pathaan Day 3 Collection : তিনদিনেই ১৬০ কোটির গণ্ডি পার! বক্স অফিসে পাঠান ঝড়