রাত পোহালেই ২৬ শে জানুয়ারি।অর্থাৎ সাধারণতন্ত্র দিবস (Republic Day)।আর সাধারণতন্ত্র দিবসের জন্য আজ রাত ১০টা থেকেই বন্ধ রেড রোড।বৃহস্পতিবারও শহরের বিভিন্ন রাস্তায় বন্ধ থাকবে যান চলাচল।

বিজ্ঞপ্তি জারি করে কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে,কুচকাওয়াজের অনুষ্ঠানে নিরাপত্তার দায়িত্বে থাকছেন প্রায় ২৫০০ পুলিশ কর্মী।কলকাতা পুলিশের এসিস্ট্যান্ট কমিশনার এবং ইন্সপেক্টর পদমর্যাদার প্রায় ৯০ জন পুলিশ আধিকারিক অনুষ্ঠান দেখভালের দায়িত্বে থাকবেন।মহড়া চলাকালীন ড্রোনের মাধ্যমে নজরদারির পাশাপাশি ক্লোজ- সার্কিট ক্যামেরায় কড়া নজরদারি ব্যবস্থা করা হয়েছে।এছাড়াও আলিপুর চিড়িয়াখানা, ভিক্টোরিয়া মোমোরিয়ালের মতো শহর কলকাতার দর্শনীয় স্থান ও শপিংমল গুলিতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা রাখা হচ্ছে।বিভিন্ন হোটেল, রেস্তোরা, গেস্টহাউস, অতিথিশালাগুলিতে তল্লাশি চালানো নির্দেশ দেওয়া হয়েছে।বৃহস্পতিবার ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত মৌলালি মোড় থেকে এজেসি বোস রোড দিয়ে দক্ষিণমুখী গাড়ি যাতায়াত বন্ধ থাকবে।সেন্ট জর্জেস গেট রোড, স্ট্র্যান্ড রোড থেকে রাজা উডমাউন্ট স্ট্রিট-সহ গণেশচন্দ্র অ্যাভিনিউ থেকে চিত্তরঞ্জন অ্যাভিনিউ ধরে দক্ষিণগামী মালবাহী গাড়ি চলাচল বন্ধ থাকবে।জওহরলাল নেহরু রোড ধরে উত্তর এবং দক্ষিণের পথেও মালবাহী গাড়ি যাতায়াত বন্ধ।

লালবাজার জানিয়েছে, নিরাপত্তার জন‌্য রেড রোড ও সংলগ্ন রাস্তাকে ১৮টি জোনে ভাগ করা হয়েছে। এই ১৮টি জোনে সেক্টর করা হয়েছে ১২৫টি। বালির বস্তা দিয়ে তৈরি বাঙ্কার থাকছে ১০টি। তিনটি কুইক রেসপন্স টিম থাকছে। ১০টি ওয়াচ টাওয়ার থেকে নজরদারি চালানো হবে। এছাড়া থাকছে ড্রোনের ব‌্যবস্থা। ১১টি হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড এবং পিসিআর ভ‌্যান থাকছে ৫৮টি। দর্শকদের সহায়তার জন‌্য ১১টি পুলিশ সহায়তা কেন্দ্র থাকছে রেড রোডে। রাখা হচ্ছে ১৪টি অ‌্যাম্বুল‌্যান্স। বিশেষ বাইক টিম টহল দেবে। শহরের প্রবেশ ও বেরনোর পয়েন্টগুলিতে কড়া নাকা চেকিং চলছে।

এছাড়া কলকাতাজুড়ে ১৩টি কুইক রেসপন্স টিম থাকছে। ওইদিন সরস্বতী পুজো থাকায় স্কুল, কলেজগুলিকেও নাশকতার জন‌্য টার্গেট করতে পারে জঙ্গিরা। তাই সরস্বতী পুজোর দিন স্কুল, কলেজগুলিতে পুলিশের কড়া নজরদারি ব‌্যবস্থা করা হয়েছে। লালবাজার জানিয়েছে, যে সব জায়গায় সরস্বতী পুজোয় আয়োজন করা হয় সেখানে নিরাপত্তার জন‌্য পুলিশের নজরদারি চলবে।

জানা গিয়েছে,এবারেও বর্ণাঢ্য কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ করবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।এছাড়াও দেড়ঘণ্টার অনুষ্ঠান উপভোগ করার সুযোগ পাবেন সাধারণ মানুষও।

 

আরো পড়ুন:Rathin Ghosh:খাদ্যমন্ত্রীর হাত ধরে সূচনা হলো বারাসাতে দিবা-রাত্রি ক্রিকেট প্রতিযোগিতার