ফের রক্তাক্ত আমেরিকা।৪৮ ঘণ্টা আগের আতঙ্ক কাটার আগেই ফের বন্দুকবাজের হামলায় রক্তাক্ত আমেরিকা (America)।জানা গিয়েছে,আবারও গতকাল আমেরিকার তিনটি শহরে গুলি চালানোর ঘটনা ঘটেছে।এই তিনটি ঘটনায় মৃত্যু হয়েছে মোট ৮ জনের।পাশাপাশি জখম হয়েছেন একাধিক।উত্তর ক্যালিফোর্নিয়া, আইওয়া এবং সান ফ্রান্সিসকোতে এই হামলার ঘটনাগুলি ঘটে।সংবাদমাধ্যম সূত্রের খবর, শেষের গুলি চালানোর ঘটনা ঘটেছে ক্যালিফোর্নিয়ার হাফ মুন বে শহর থেকে।সেই প্রদেশের হাফ মুন বে শহরে একটি হামলায় নিহত হয়েছেন কমপক্ষে ৪ জন।পাশাপাশি তিনজন খুব গুরুতর ভাবে জখম হয়েছেন।ঘটনার পর স্যান মাটেও কাউন্টি শেরিফের তরফে জানানো হয়, আততায়ীকে হাইওয়ে ৯২ থেকে গ্রেফতার করা হয়েছে।আপাতত আর কোনও ভয় নেই।তবে অভিযুক্তকে অবশেষে গ্রেফতার করতে পেরেছে পুলিশ।

প্রসঙ্গত শনিবার রাতেই ক্যালিফোর্নিয়াতে এরকমই একটি হামলা হয়। ৭২ বছর বয়সি এক বন্দুকবাজ মন্টেরে পার্কে চিনা নববর্ষ কমপক্ষে অন্তত ১০ জনের মৃত্যু হয়। আহত একাধিক। পরে পার্কের সিসিটিভি ফুটেজ দেখে ওই হামলাকারী ব্যক্তিকে চিহ্নিত করা হয়। পুলিশ পার্কে আসার আগেই সেখান থেকে আততায়ী গাড়ি নিয়ে পালিয়ে যায়। পরে পুলিশ রাস্তায় ওই ব্যক্তিকে ঘিরে ফেললে নিজের শরীরে গুলি করে আত্মঘাতী হন অভিযুক্ত। তাঁকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করা হয় এবং আগ্নেয়াস্ত্রও মেলে। সেই ঘটনার ৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই আরও তিন হামলার খবর প্রকাশ্যে এল।

এদিকে আমেরিকার দেস মইন শহরের এক শিক্ষা প্রতিষ্ঠানে গতকাল বন্দুকবাজের হামলায় দুই শিশু নিহত হয়েছে। ঘটনায় সেই স্কুলের এক প্রাপ্তবয়স্ক কর্মচারী জখম হয়েছেন। জানা গিয়েছে, ‘স্টার্টস রাইট হিয়ার’ নামক প্রতিষ্ঠানে মূলত পথ শিশু বা দুস্থদের পড়াশোনা করানো হয়। তবে সেখানে কেন বন্দুকবাজ হামলা চালাল, তা এখনও স্পষ্ট নয়। তবে স্থানীয় পুলিশের তরফে জানানো হয়েছে, ঘটনায় সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। গুলি চলার ২০ মিনিট পর একটি সন্দেভাজন গাড়িকে আটকানো হয়। প্রতক্ষ্যদর্শীদের বয়ান মতো সেই গাড়িটিকে আটকানো হয়, এবং সেই গাড়িতে থাকা ব্যক্তিদের হেফাজতে নেয় পুলিশ। মোট তিনজনকে আটক করা হয়েছে এই ঘটনার সঙ্গে জড়িত থাকা সন্দেহে। তাদের জেরা করছে পুলিশ।

এদিকে শিকাগোতে এক ডাকাতির ঘটনায় দু’জন মারা গিয়েছে এবং তিনজন গুরুতর ভাবে জখম হয়েছে। জানা দিয়েছে, সোমবার দুপুর নাগাদ শিকাগোর একটি ফ্ল্যাটে বলপূর্বক প্রবেশ করতে চায় বেশ কয়েকজন। তাদের কাছে বন্দুক ছিল। এই হামলা পূর্বপরিকল্পিত ছিল বলে আশঙ্কা প্রকাশ করেছেন ক্যালিফোর্নিয়া পুলিশের ডেপুটি চিফ শন লগহর্ন।ধৃতদের ধরতে পারেনি।তল্লাশি অভিযান চলছে।

 

আরো পড়ুন:Subhas Bose:প্রয়াত প্রাক্তন বিধায়ক সুভাষ বসু