বিস্ফোরণের জেরে দফায় দফায় উত্তপ্ত জম্মু কাশ্মীর (Jammu-Kashmir)। শনিবার মধ্যরাতে জম্মুর বাজালতা এলাকায় একটি ডাম্পারে বিস্ফোরণ হয়।গত ২৪ ঘণ্টায় এটি তৃতীয়বার।তবে এরপরেই অব্যাহত রাহুল গান্ধীর (Rahul Gandhi) ভারত জোড়ো যাত্রা।

তবে বারংবার এমন ঘটনা ঘটায় রাহুল গান্ধীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে।তাই নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে দিয়ে উপত্যকায় রবিবার শুরু হল রাহুল গান্ধির ভারত জোড়ো যাত্রা।এদিন সকাল সাতটায় জম্মু-কাশ্মীর হীরানগর থেকে যুবরাজ তাঁর প্রস্তাবিত কর্মসূচি শুরু করেন।ছিলেন জম্মু-কাশ্মীর প্রদেশ কংগ্রেস সভাপতি বিকার রসুল ওয়ানি, দলের ওয়ার্কিং প্রেসিডেন্ট রমন বাল্লা-সহ জম্মু-কাশ্মীর প্রদেশ কংগ্রেস কমিটির শীর্ষ নেতারা।

প্রত্যেকের হাতে ছিল দলীয় পতাকা। পদযাত্রা শুরু হয় হীরানগর থেকে। পদযাত্রা শুরু হওয়ার আগে দলের তরফ থেকে রাহুল গান্ধিকে দেওয়া হয় সম্বর্ধনা। পদযাত্রায় যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে, তার জন্য নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে আঁটো-সাঁটো। রাহুল গান্ধিকে ঘিরে রেখেছে স্পেশাল প্রোটেকশন গ্রুপ। রয়েছে আধাসেনা। তাদের সঙ্গে রয়েছে জম্মু-কাশ্মীর পুলিশ। পদযাত্রায় রয়েছে জম্মু-কাশ্মীর পুলিশের দুটি গাড়ি। আকাশে চক্কর কাটতে দেখা গিয়েছে ড্রোন ক্যামেরা। রাজ্য পুলিশের সদর দফতরে রয়েছেন পদস্থকর্তারা। তাদের চোখ সিসিটিভির পর্দায়। জানা গিয়েছে, কোনও রকম বিচ্ছিন্ন ঘটনা ঘটলে কীভাবে রাহুল গান্ধিক দ্রুত সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয় হবে তার জন্য পুলিশের তরফ থেকে মহড়াও দেওয়া হয়।অন্যান্য দিনের মতো এদিনও পদযাত্রায় হাঁটতে হাঁটতেই সাধারণ মানুষজনের সঙ্গে কথা বলেছেন রাহুল গান্ধী।

উল্লেখ্য,শনিবার মধ্যরাতে সিধরা চকে ডিউটি করছিলেন পুলিশ কনস্টেবল সুরিন্দর সিং। সেইসময় একটি ডাম্পার ট্রাকের তল্লাশি নেওয়ার জন্য চালককে থামতে বলা হয়। কিন্তু কিছুক্ষণের মধ্যেই ওই ডাম্পারে বিস্ফোরণ হয়। আহত হয়েছেন ওই পুলিশকর্মী। তাঁকে উদ্ধার করে একটি সরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বর্তমানে তাঁর অবস্থায় স্থিতিশীল বলে জানা গিয়েছে। তিনটি বিস্ফোরণে এখনও পর্যন্ত প্রায় ১০ জনের জখম হওয়ার খবর পাওয়া গিয়েছে।পুলিশের অনুমান এটি কোনও দুর্ঘটনা নয় বরং পরিকল্পিত ষড়যন্ত্র। নাগরোটা থানায় একটি এফআইআর দায়ের করে ঘটনার তদন্ত শুরু হয়েছে।এদিকে জম্মুতে জোড়া বিস্ফোরণের পর ভারত জোড়ো যাত্রা নিয়ে সংশয় তৈরি হয়েছিল।তবে শনিবারই জম্মু ও কাশ্মীর প্রদেশ কংগ্রেস কমিটির মুখপাত্র রবিন্দর শর্মা জানিয়েছিলেন, যাত্রা চলবে।সেই মতো আজকে সকালে যাত্রার সূচনা করেন রাহুল।

 

আরো পড়ুন:Debapriya Biswas:কলকাতায় রহস্যমৃত্যু প্রাক্তন বিমান সেবিকার