বয়ঃসন্ধি দশায় প্রতিটি কিশোর কিশোরীর যৌন শিক্ষা পাওয়া উচিৎ। এর থেকেই কোনটা ঠিক আর কোনটা ভুল তা বোঝার ক্ষমতা সৃষ্টি হয় তার মধ্যে। তবে সকলের কাছে এই ধরনের বই পাওয়ার ব্যাপারটি মোটেই সহজ নয়। তবে নিজের মেয়েকে এই বিষয় সচেতন করতে নিজেই তার হাতে তুলে দিয়েছিলেন যৌন শিক্ষার বই। কথা হচ্ছে আমির খানের প্রথম স্ত্রী রিনা দত্তকে নিয়ে। বয়ঃসন্ধিকালে এই বইটি ইরাকে নানাভাবে সাহায্য করেছে আর তাই মায়ের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে ইরা (Ira Khan)।

ইরা সোশ্যাল মিডিয়ায় লেখেন, ‘‘আমি মনে করি না যে আমি আগে কখনও নিজেকে সম্পূর্ণ ভাবে দেখেছি। আমার মা যখন বয়ঃসন্ধির সময় আমাকে যৌনশিক্ষার একটি বই দিয়েছিলেন, সেটা পড়তে পড়তে আমি আয়নায় নিজেকে দেখি। অবাকও হই। সেই প্রথম খেয়াল করলাম, আমার শরীরও অনেক বদলে গেছে। বুঝলাম অনেক দূর যেতে হবে।’’ শুধু তাই নয়, ইরা বলেন, জীবনে কৌতূহল থাকা ভালো। কৌতূহল না থাকলে নতুন কিছু আবিষ্কার করা যায়না।

সোশ্যাল মিডিয়ায় বেশ সক্রিয় থাকেন আমির কন্যা। নিজের অতীত অভিজ্ঞতার কথা ভাগ করে নিতে ইরা জানান ১৪ বছর বয়সে যৌন নিগ্রহের শিকার হয়েছিলেন ইরা (Ira Khan)। সেখান থেকে ঘুরে দাঁড়ানোর জন্য পরিবারকে অসংখ্য ধন্যবাদ জানিয়েছেন তিনি। ইরা বলেন, ইরা আরও বলেন, ‘‘বাবা-মাকে সবার আগে জানাই। ওরা পাশে না থাকলে আমার কী হত জানি না। তবে এক বছর লেগেছে নিশ্চিত হতে, যে বাবা-মা আছে আমার কাছে।’’

আরো পড়ুন: SS Rajamouli: অতীতের ভুল শুধরে নিলেন এস এস রাজামৌলি, ক্ষমা চাইলেন হৃত্বিকের কাছে

By Torsha