কেন্দ্রীয় বাহিনীতে চাকরি (Recruitment in CISF) করার ইচ্ছে থাকে অনেকেরই।খাকি উর্দি পরে দেশসেবা ও দেশের আইন পালনের শখ অনেকেরই।কিন্তু সেই শখ তো আর এমনি এমনি পূরণ হবে না তার জন্য বেশ কিছু যোগ্যতা প্রয়োজনীয় হয়।তবে এবার মাধ্যমিক উত্তীর্ণরা চাকরির জন্য আবেদন করতে পারবেন।জেনে নিন বিস্তারিত—

জানা গিয়েছে,সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স বা সিআইএসএফের তরফ থেকে খুব শীঘ্রই শূন্য পদে কর্মী নিয়োগের কাজ শুরু হতে চলেছে। ইতিমধ্যেই সিআইএসএফের তরফ থেকে একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।সেখানে জানানো হয়েছে বেশ কয়েকটি পদের জন্য ৪০০-রও বেশি যোগ্যপ্রার্থী নিয়োগ করা হবে।জানানো হয়েছে,সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি চলবে অনলাইনের মাধ্যমে।এটি অফলাইনে কোনভাবেই আবেদন করা যাবে না।জানুন কী কী যোগ্যতা থাকা আবশ্যক!

পদ: সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের ড্রাইভার ও কনস্টেবল/ ড্রাইভার কাম পাম্প অপারেটর /কনস্টেবল

বয়স সীমা: ইচ্ছুক আবেদনকারীদের বয়স অবশ্যই ২১ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে।

শূন্য পদ: ৪৫১

যোগ্যতা: উক্ত পদগুলির জন্য আবেদনকারীদেরকে মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। আর ড্রাইভার পদের জন্য অবশ্যই আবেদনকারীর ভারী মোটরযান চালানোর অভিজ্ঞতা থাকা চাই। অন্ততপক্ষে তিন বছর কোন ভারী গাড়ি ও মোটরসাইকেল চালানোর অভিজ্ঞতা প্রয়োজন।

নিয়োগ পদ্ধতি: আবেদনকারীদের শারীরিক মান পরীক্ষা, শারীরিক দক্ষতা পরীক্ষা, ডকুমেন্ট ভেরিফিকেশন, ট্রেড টেস্ট, ওএমআর ভিত্তিক পরীক্ষা এবং মেডিকেল টেস্টের মাধ্যমে নিয়োগ করা হবে।

বেতন: প্লে ম্যাট্রিক্সে পে লেভেল ৩ অনুযায়ী নিযুক্ত চাকরি প্রার্থীদের মাসিক বেতন দেওয়া হবে ২১ হাজার ৭০০ টাকা থেকে শুরু করে ৬৯ হাজার ১০০ টাকা পর্যন্ত।

আবেদন ফি: যারা এসসি, এসটি এবং ইএসএম শ্রেণীভুক্ত তাদেরকে কোনো রকম আবেদন ফি দিতে হবে না। তবে অন্যান্যদের জন্য ১০০ টাকা আবেদন ফি

আবেদনের তারিখ: আবেদন প্রক্রিয়া শুরু হবে ২৩ জানুয়ারি ২০২৩ থেকে এবং আবেদনের শেষ তারিখ হল ২২ ফেব্রুয়ারি ২০২৩ রাত ১১ টা।

আবেদন প্রক্রিয়া: আগ্রহী আবেদনকারীকে সর্বপ্রথম সিআইএসএফ এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে (www.cisfrectt.in)

তারপর উপযুক্ত তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।রেজিস্ট্রেশন করার পর যে লগইন আইডি এবং পাসওয়ার্ড পাওয়া যাবে।সেটি দিয়ে নতুন একটি পেজ খুলবে।ওই পেজের নির্দিষ্ট লিংকে ক্লিক করতে হবে।আর তারপর আবেদন পত্রটি সম্পূর্ণ পূরণ করতে হবে প্রয়োজনীয় তথ্য দিয়ে। পাশাপাশি কিছু নথিপত্র স্ক্যান করে জুড়ে দিতে হবে আবেদন পত্রের সঙ্গে।কাস্ট অনুযায়ী ফি প্রদান করার পর আবেদন পত্রটি সাবমিট করে দেওয়া যাবে।

 

আরো পড়ুন:Sabyasachi Chakroborty : সিনেমা জগত থেকে বিদায় নিচ্ছেন “ফেলুদা” সব্যসাচী চক্রবর্তী !