উঠেছিল আবাস যোজনা নিয়ে ভুরি ভুরি অভিযোগ!তাই এই নিয়ে এবার বড় পদক্ষেপ নিল মমতার সরকার।দ্রুত ও স্বচ্ছ ভাবে আবাস যোজনার (Awas Yojana) কাজ শেষ করতে ফের একগুচ্ছ গাইডলাইন বেঁধে দিল নবান্ন (Nabanna)।ইতিমধ্যেই ওই নির্দেশিকা পাঠানো হয়েছে জেলায় জেলায়।নির্দেশ,তিন মাসের মধ্যে শেষ করতে হবে ১১ লক্ষ ২৩ হাজারের বেশি বাড়ি তৈরির কাজ।

নবান্নের গাইডলাইনে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে সময়ের মধ্যে বাড়ি তৈরি কাজ শেষ করার উপরে।কী ভাবে কোন সময়ে আবাস মেলার আয়োজন করতে হবে,কী ভাবে ইটভাটা থেকে ইট সংগ্রহ করে শৌচালয় তৈরি করাতে হবে,প্রত্যেক বাড়িকে কী ভাবে জিও ট্যাগিং করতে হবে,সমস্ত কিছুই উল্লেখ রয়েছে এই গাইডলাইনে।

তবে,নবান্নের গাইডলাইনের আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল ‘মুচলেকা’।গাইডলাইনে জানানো হয়েছে, আবাস যোজনার আওতায় বাড়ি তৈরির কাজ শুরু হওয়ার আগে বাধ্যতামূলক ভাবে একটি মুচলেকায় সই করতে হবে প্রত্যেক গৃহপ্রাপককে।সেখানে লেখা থাকবে, “সরকারি নকশা মেনে ৯০ দিনের মধ্যেই বাড়ি নির্মাণ করবেন। এ ব্যাপারে প্রকল্পে যে নির্দেশিকার দেওয়া রয়েছে, তা মেনেই এই নির্মাণ করতে হবে।”ইতিমধ্যেই অবশ্য রাজ্যের বেশ কয়েকটি জেলায় এই মুচলেকা লেখানোর কাজ শুরু হয়ে গিয়েছে।

নবান্ন সূত্রের খবর,আবাস যোজনার অধীনে বাড়ি তৈরির কাজ ঠিক মতো হচ্ছে কি না,তা দেখতে প্রত্যেক সপ্তাহে বাড়ি বাড়ি পরিদর্শন করবেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা।কাজের অগ্রগতি খতিয়ে দেখবেন আবাস বন্ধুরাও।পরিদর্শন শেষে তাঁরা রিপোর্ট জমা দেবেন পঞ্চায়েতের কাছে।

সমস্ত গৃহনির্মাণ প্রক্রিয়া নির্দিষ্ট সময়ে সুসম্পন্ন হলে গ্রাম পঞ্চায়েত ও ব্লক স্তরের আধিকারিকদেরও পুরস্কৃত করা হবে বলে জানিয়েছে নবান্ন।মিলবে ইনসেনটিভও।

 

আরো পড়ুন:Baguiati:কাউন্সিলারের তৎপরতায় বন্ধ হলো অবৈধভাবে পুকুর ভরাটের কাজ