ফারহান আখতার (Farhan Akhtar) হলেন হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির অন্যতম শ্রেষ্ঠ অভিনেতা। তিনি একজন কেবলই একজন দক্ষ অভিনেতা নয়, পাশাপাশি গায়ক, লেখক, প্রযোজক এবং খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতাও। আজ পরিবার এবং বন্ধুবান্ধবদের সাথে নিজের ৪৯ তম জন্মদিন পালন করছেন তিনি।

চিত্রনাট্যকার জাভেদ আখতার এবং হানি ইরানির সন্তান ফারহান আখতার (Farhan Akhtar) ২৬ বছর বয়সে একজন লেখক, পরিচালক এবং প্রযোজক হিসেবে দিল চাহতা হ্যায় দিয়ে আত্মপ্রকাশ করেন। ফারহান তার অভিনয় জীবন শুরু করেন রক অন ছবি দিয়ে। তার চলচ্চিত্র জিন্দেগি না মিলেগি দোবারার জন্য ফারহান আখতার (Farhan Akhtar) সেরা পার্শ্ব অভিনেতা সহ দুটি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন। পরবর্তীতে আলিয়া ভাট, প্রিয়াঙ্কা চোপড়া এবং ক্যাটরিনা কাইফ অভিনীত রোড-ট্রিপ ড্রামা ফিল্ম ‘জি লে জারা’ ছবিতে ফের পরিচালকের ভুমিকায় দেখা যাবে ফারহানকে।

ফারহান আখতার এর সেরা কয়েকটি ফিল্ম হলো:

১. রক অন (Rock On) : ফারহান আখতার অভিষেক কাপুরের রক অন চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে আত্মপ্রকাশ করেছিলেন। এমনকি তিনি তার অভিনয়ের জন্য ফিল্মফেয়ার শ্রেষ্ঠ পুরুষ অভিনেতার পুরস্কার জিতেছিলেন। চলচ্চিত্রের গল্পটি ম্যাজিক নামক একটি মিউজিক ব্যান্ডের সদস্যদের ঘিরে আবর্তিত হয়, যারা কয়েক বছর পরে দেখা করে এবং একটি সঙ্গীত প্রতিযোগিতার জন্য তাদের মধ্যের মতভেদকে দুর করে। রক অন একটি মিউজিক্যাল ড্রামা।

২. দ্যা স্কাই ইজ পিঙ্ক (The Sky Is Pink) : দ্য স্কাই ইজ পিঙ্ক আয়েশা চৌধুরীর (জাইরা ওয়াসিম) সত্যিকারের গল্প বলে, যিনি জন্মের পর থেকে ইমিউনোডেফিসিয়েন্সিতে ভোগার পরে মাত্র ১৮ বছর বয়সে মারা যান। ফারহান আখতার এবং প্রিয়াঙ্কা চোপড়া হৃয়স্পর্শী ছবিতে আয়শার বাবা-মায়ের ভূমিকায় অভিনয় করেছিলেন যা দর্শকদের আবেগপ্রবণ করে তুলেছিলো।

৩. ভাগ মিলখা ভাগ (Bhaag Milkha Bhaag) : ভাগ মিলখা ভাগ ছবিতে ফারহান আখতার তর্কাতীতভাবে তার অভিনয় জীবনের সেরা পারফরম্যান্স প্রদান করেছেন। জীবনীমূলক ক্রীড়া নাটকে, তিনি কিংবদন্তি ভারতীয় ট্র্যাক অ্যান্ড ফিল্ড স্প্রিন্টার মিলখা সিংয়ের ভূমিকায় অভিনয় করেন। এই ছবিটি দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে এবং ফারহান নিজে সেরা অভিনেতার জন্য ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন।

৪. জিন্দেগি না মিলেগি দোবারা (Zindegi Na Milegi Dobara) : জোয়া আক্তার-পরিচালিত চলচ্চিত্র জিন্দেগি না মিলেগি দোবারা, তিন বন্ধু, অর্জুন (হৃতিক রোশন), কবির (অভয় দেওল) এবং ইমরান (ফারহান আখতার) এর গল্প বর্ণনা করে, যারা জীবনে বিশেষ অভিজ্ঞতার জন্য স্পেন জুড়ে রোড ট্রিপে যায়। ছবিটিতে ফারহান আখতার সেরা পার্শ্ব চরিত্রে অভিনয়ের জন্য ফিল্মফেয়ার পুরস্কার সহ অনেক পুরস্কার জিতেছেন।

আরও পড়ুন…Stan Lee : স্ট্যান লির উপর ডকুমেন্টারি ফিল্ম ঘোষণা করলো মার্ভেল স্টুডিওস! ২০২৩ সালে মুক্তি পেতে চলেছে নতুন ছবি