১৯৭৫ সালে তৈরি হয় বাংলার প্রথম রক ব্যান্ড মহীনেকর ঘোড়াগুলি (Moheener Ghoraguli)। ৪৭ বছর পেরিয়ে গেলেও এখনও এই ব্যান্ডের গানগুলির যারপরনাই জনপ্রিয়। কিন্তু সময়ের চাকা গড়িয়েছে আর সেই সাথে ব্যান্ডের এক একজন শিল্পীরাও চলে গিয়েছেন না ফেরার দেশে। এখন মহীনের ঘোড়াগুলির শেষ স্তম্ভ ভুগছেন মারণ রোগে।

লাং ক্যানসারে আক্রান্ত মহীনের ঘোড়াগুলির সদস্য তাপস দাস (Tapas Das) ওরফে বাপিদা। সঙ্গীত মহলের ইতিহাস সৃষ্টি করা বাংলা ব্যান্ড মহীনের ঘোড়াগুলির অন্যতম সদস্য বাপিদা ক্যানসারের থার্ড স্টেজে আক্রান্ত। কেমো থেরাপি চলছে। তবে দূরারোগ্য এই ব্যাধির চিকিৎসার খরচ আর বহন করতে আর পারছে না শিল্পী। আর তাই এই কঠিন সময়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সাধারণ মানুষকে শিল্পী তাপস দাসের (Tapas Das) পাশে দাঁড়াতে অনুরোধ জানিয়েছেন রূপম ইসলাম (Rupam Islam) থেকে সিধু (Sidhu), গৌরব চট্টোপাধ্যায় (Gaurav Chatterjee), অর্ক মুখোপাধ্যায়ের (Arka Mukherjee) মতো শিল্পীরা। ।

অর্ক মুখোপাধ্যায় সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে লেখেন, ‘যাঁদের গান সুদিন কাছে এসো ভালোবাসি একসাথে সবকিছুই, তাঁদেরই বাপিদা আজ অসুস্থ। মহীনের ঘোড়াগুলির এই তাপস দাস, বাপিদা কে তাঁর পরিচয় আমি করিয়ে দেব এত বড় কেউ আমি নই। লাং ক্যানসার থার্ড স্টেজ, খেতে পারছেন না স্বাভাবিক পদ্ধতিতে। বেশ কিছু কেমো নিয়েছেন। এখন রেডিয়েশন নেওয়ার মতো অবস্থায় নেই। খেতে পারছেন না স্বাভাবিকভাবে। ওজন কমে পয়ত্রিশ কিলোয় নেমে এসেছে। এখুনই কথা হয়েছে ওঁর স্ত্রী সুতপাদির সঙ্গে। ওঁর থেকেই শুনেছি। এই অবস্থাতেও বাপিদা কোনও মতে ফোন হাতে নিয়ে আমার সঙ্গে কথাও বলেছেন। ধন্যবাদ জানাই নীলাঞ্জন ও কৌস্তভকে আমায় জানানোর জন্য। আমরা বন্ধুরা একটি অনলাইন ফান্ড্রেসার অর্গানাইস করবো দ্রুতই এক সপ্তাহের মধ্যে। বাজে ভনীতা করে আর পলিটিকাল/অ্যাপলিটিকাল কুৎসিত ট্রোলবাজি না করে যদি পারেন আমার আপনার সামান্য ছোট ছোট কান্ট্রিবিউশন পাঠাতে শুরু করুন। খরচ অনেক। ওই যে গানটা আপনাকে রাতে দিনে ভাবিয়েছে , তার মূল্য অনেক। সে কথা ভেবে এগিয়ে আসুন। অন্য কেউ কী করেছে না করেছে তার জন্য না ভেবে। যদি সত্যিই কোনোদিন ভেবে থাকেন কোথায় রয়েছে ভাবি লুকিয়ে বিষাদ তবুও, তবে মনে রাখবেন একটু একটু করে হলেও এই মানুষটিকে বাঁচানোর দায় আমাদেরও আছে।’

ক্যাকটাস (Cactus) বাংলা ব্যান্ডের প্রধান গায়ক সিধু (Sidhu) বাংলা গানের শ্রোতাদের উদ্দেশ্যে লিখেছেন, ‘বাংলা ব্যান্ড যারা ভালোবাসো, বাংলা ব্যান্ডের গান শুনতে ভালোবাসো তাদের কাছে ‘মহীনের ঘোড়াগুলি’-র পরিচয় আলাদা করে কিছু বলার নেই। আমাদের যাপনের ওতপ্রোত সঙ্গী মহীনের ঘোড়াগুলি-র অন্যতম পথিকৃৎ তাপসদা বিগত কয়েকমাস যাবৎ দুরারোগ্য ক্যানসারে ভুগছেন। তাঁর চিকিৎসার স্বার্থে প্রয়োজন আর্থিক সাহায্য। সবার কাছে আমাদের বিনম্র অনুরোধ, এসো এই অসময়ে তাপসদা’র পাশে সবাই দাঁড়াই সাধ্যমতো! আমাদের সকলের আন্তরিক প্রচেষ্টা এবং ভালোবাসায় তাপসদা দ্রুত সুস্থ হয়ে উঠবেন, এটাই বিশ্বাস!’ এই তালিকা থেকে বাদ যাননি রুপম ইসলামও (Rupam Islam)।

আরও পড়ুন…Dilkhush Trailer Out : প্রকাশ্যে এলো রাহুল মুখোপাধ্যায়ের দিলখুস ছবির ট্রেলার