বাংলার পর এবার ইংরেজিতে অনুবাদ হতে চলেছে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা শিল্পী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ‘কবিতা বিতান’ (Kobita Bitan) বই।আর ২০২৩ সালের বইমেলায় ‘কবিতা বিতান’ এর ইংরেজিতে অনুবাদ প্রকাশ করা হবে সেই বইটি।

মঙ্গলবার দিল্লিতে স্পেনের রাষ্ট্রদূতের বাসভবনে একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড। সেই বৈঠকে হাজির ছিলেন গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়। পাশাপাশি উপস্থিত ছিলেন স্পেনের রাষ্ট্রদূত জোস মারিয়া রিডাও ডমিনগুয়েজ। এদিন সাংবাদিক সম্মেলনে গিল্ড কর্তা ত্রিদিববাবু জানান, ‘এই বছর কবিতা বিতানের ইংরেজি অনুবাদ প্রকাশিত হবে। কাজ চলছে এটুকু আমি জানি। আশা করছি বেরোবে।’ এদিকে অপর গিল্ড কর্তা সুধাংশু দে বলেন, ‘বইমেলা হলেই তাঁর (মমতা বন্দ্যোপাধ্যায়) নতুন বই বের হয়। এই বছরও বেশ কিছু বই প্রকাশিত হবে। তবে মোট সংখ্যা এখনই বলা যাচ্ছে না।’

তথ্য বলছে, মুখ্যমন্ত্রীর মোট ১১২টি বই প্রকাশিত হয়েছে আজ পর্যন্ত। এই বছর আরও কিছু বই যুক্ত হবে। এই নিরলস সাহিত্যচর্চার জন্য ইতিমধ্যেই বাংলা আকাদেমি পুরস্কারও পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর ‘কবিতা বিতান’ কাব্যগ্রন্থের জন্যই এই পুরস্কার দেওয়া হয়েছে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের তরফে। সেই কাব্যগ্রন্থই এবার বইমেলায় ইংরেজিতে আসতে চলেছে।

পাশাপাশি, ছোটদের জন্য তাঁর লেখা বইও আসছে এই বইমেলায়। সমকালীন নানা ইস্যুর উপর রাজনৈতিক প্রবন্ধের বইও লিখেছেন তিনি। সেই সবই মিলবে, আগামী ৩১ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলা বইমেলায়। আগের কয়েক বারের মতো সল্টলেকের প্রাঙ্গণেই বসবে কলকাতা আন্তর্জাতিক বইমেলা।

 

আরো পড়ুন:Dilip Ghosh:জয় শ্রীরামের বদলা নিতেই কি বন্দে ভারতে ইট?প্রশ্ন দিলীপের