প্রবীণ রবীন্দ্রসংগীত শিল্পী সুমিত্রা সেন (Sumitra Sen) আজ, ৩ জানুয়ারি ভোরে ৮৯ বছর বয়সে নিজ বাসভবনে পরলোক গমন করেছেন। প্রখ্যাত গায়িকা ব্রঙ্কো-নিউমোনিয়ায় ভুগছিলেন এবং পরে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। এছাড়াও সুমিত্রা সেন (Sumitra Sen) বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন বেশ কয়েক বছর ধরে। গতকাল সন্ধ্যায় তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হলে, গায়িকার দুই মেয়ে তাকে তার দক্ষিণ কলকাতার বাড়িতে নিয়ে যান। সুমিত্রা দেবীর দুই মেয়ে ইন্দ্রাণী সেন (Indrani Sen) এবং শ্রাবণী সেন (Sraboni Sen)। এনারা দুজনই স্বনামধন্য গায়িকা। শ্রাবণী সেন তার মায়ের মৃত্যুর খবর ফেসবুকে শেয়ার করে লিখেছেন। “মা আজ সকালে আমাদের ছেড়ে চলে গেছেন।”

রবীন্দ্রসঙ্গীতের এই কিংবদন্তী শিল্পীকে স্মরণ করা হবে তার যখন পরবে না মোর, সখী ভাবনা কাহারে বোলে এবং মনে কি দ্বিধা-এর মতো চিরঅমর হয়ে থাকা গানের জন্য। ঋত্বিক ঘটকের ক্লাসিক মুভি কোমল গান্ধার-এ আজ জ্যোৎস্না রাতে গানটিতে তাঁর উপস্থাপনা একটি অবিচল ব্যাখ্যা হিসেবে রয়ে গেছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), সুমিত্রা সেনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। “’আমি সুমিত্রা সেনের আকস্মিক মৃত্যুতে গভীরভাবে শোকাহত, যিনি কয়েক দশক ধরে দর্শকদের মুগ্ধ করেছিলেন। তাঁর সাথে আমার দীর্ঘদিনের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। ‘তার প্রয়াণ সঙ্গীত জগতের এক অপূরণীয় ক্ষতি। সুমিত্রা দির কন্যা ইন্দ্রাণী এবং শ্রাবণী এবং তার ভক্তদের প্রতি আমার আন্তরিক সমবেদনা,’” মুখ্যমন্ত্রী জানিয়েছেন। পশ্চিমবঙ্গ সরকার ২০১২ সালে সুমিত্রা সেনকে সঙ্গীতের মহাসম্মান পুরস্কার প্রদান করেছিল।

সুমিত্রা দেবীর গাওয়া গান যেমন ‘মেঘ বলেছে যাবো’, ‘তোমার ঝর্ণাটার নির্জন’, ‘সখী ভাবনা কাহারে বলে’, ‘আছে দুঃখ আছে মৃত্যু’ এমন শত শত ট্র্যাকের মধ্যে ছিল যা চার দশকেরও বেশি সময় ধরে রবীন্দ্রসংগীতপ্রেমীদের আকৃষ্ট করেছিল।

আরও পড়ুন…Dilkhush Trailer Out : প্রকাশ্যে এলো রাহুল মুখোপাধ্যায়ের দিলখুস ছবির ট্রেলার