বৃহস্পতিবার গভীর রাতে প্রয়াত হন ফুটবল সম্রাট পেলে।তার প্রয়ানে শোকের ছায়া গোটা বিশ্বে।পাশাপাশি পেলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায় (Mamata Banerjee)।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায় নিজের টুইটার অ্যাকাউন্টে টুইট করে লেখেন,”কিংবদন্তি ফুটবলার এডসন আরান্তেস দো নাসিমেন্তো (পেলে)-র প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি।তিনি গতরাতে ব্রাজিলের সাও পাওলোয় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮২ বছর। ফুটবলসম্রাট পেলে ব্রাজিল জাতীয় দলের পক্ষে ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে তিনবার ফিফা বিশ্বকাপ জয়ের কৃতিত্ব অর্জন করেন। এছাড়া তিনি ব্রাজিলের ক্রীড়ামন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। তিনি ছিলেন তৃতীয় বিশ্বের কোটি কোটি মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতীক।”এখানেই না থেমে মুখ‍্যমন্ত্রী আরও বলেন,” ২০১৫ সালে পেলে যখন কলকাতায় আসেন,তাঁর সঙ্গে আমার হৃদ্যতাপূর্ণ পরিচয় হয়েছিল। পেলে নাইট অফ দি অর্ডার অফ রিও ব্রাঙ্কো, নাইট কম্যান্ডার অফ দি অর্ডার অফ দি ব্রিটিশ এম্পায়ার সহ অজস্র সম্মানে ভূষিত হয়েছেন। তাঁর প্রয়াণ ক্রীড়া জগতে এক অসীম শূন্যতার সৃষ্টি করল। আমি পেলের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

 

উল্লেখ্য,ফুটবল খেলোয়াড় হিসেবে পেলের ক্যারিয়ার শুরু হয়েছিল খুব অল্প বয়সে।পেলে ১৫ বছর বয়সে সান্তোসের হয়ে ফুটবল খেলা শুরু করেন এবং ১৬ বছর বয়সে পেলে ব্রাজিল জাতীয় দলে যোগ দেন।পেলের নামের সাথে কিছু অনন্য রেকর্ড সংযুক্ত রয়েছে।যদিও তিনি তার ক্যারিয়ারে ১২৭৯ গোল করেছিলেন,তিনি ৩টি ফিফা বিশ্বকাপ জয়ে সফল ছিলেন।এ ছাড়া পেলে ৬টি ব্রাজিলিয়ান লিগ শিরোপা জিতেছেন এবং দুবার কোপা লিবার্তাদোরেসের শিরোপা জিতেছেন।পেলে,যাকে বিশ্বের সেরা ফুটবল খেলোয়াড়দের মধ্যে গণ্য করা হয়,তার ক্যারিয়ারের ১৩৬৬ ম্যাচে মোট ১২৮১ গোল করেছেন।প্রতি ম্যাচে তার গোল গড় ছিল ০.৯৪, যা ফুটবল বিশ্বের সেরা হিসেবে বিবেচিত হয়।তিনি ছিলেন বিশ্বের একমাত্র ফুটবল খেলোয়াড়, যিনি ৩ বার বিশ্বকাপ জিতেছেন।পেলের আসল নাম এডসন আরন্তেস দো নাসিমেন্তো,কিন্তু বিশ্ব তাকে চিনত পেলে নামে।

পাশাপাশি প্রধানমন্ত্রীর মায়ের মৃত্যুতেও শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর শোকবার্তায় বলেছেন,”প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মা শ্রদ্ধেয়া হীরাবেন মোদির প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ ভোরে আমেদাবাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ১০০ বছর। শতায়ু হীরাবেন দেবী ছিলেন ভালোবাসা, ধৈর্য ও আস্থার প্রতীক। তিনি শিশুদের অত্যন্ত স্নেহ করতেন। আমি শোকসন্তপ্ত নরেন্দ্র মোদিজি কে আমার আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

প্রসঙ্গত,প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মা হীরাবেন গত কয়েকদিন ধরেই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। বুধবার মাকে দেখতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী।তারপর প্রধানমন্ত্রীর মা ভালো আছেন বলেই জানা যাচ্ছিল।এরমধ্যে শুক্রবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন হীরাবেন।

 

আরো পড়ুন:Narendra Modi:মাকে শেষ বিদায় জানাতে আমাদাবাদে প্রধানমন্ত্রী!ভার্চুয়ালি যোগ দেবেন কলকাতার অনুষ্ঠানে