বড়দিন গেছে কিন্তু বছর শেষের উদযাপন এখনো বাকি আছে তাই এখনই উৎসব শেষ নয়। আর বাঙালির তো লেগেই থাকে বারো মাসে তেরো পার্বণ। তাই বছর শেষের আগে বানিয়ে নিন এই সুস্বাদু কেক। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)। রেসিপিটি (Recipe) যেমন সুস্বাদু, তেমনই চটজলদি বানিয়ে ফেলা যায়। আর দেরি না করে দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি।

উপকরণ-

১ কাপ ময়দা

১ কাপ চিনি

এক টেবিল চামচ বেকিং সোডা

অর্ধেক কাপ কোকো পাউডার

অর্ধেক চামচ নুন

অর্ধেক কাপ তেল

অর্ধেক কাপ গরম জল

অর্ধেক কাপ ঠাণ্ডা দুধ

১ চামচ ভ্যানিলা ক্রিম

২ চামচ দই

কেক বানানোর পদ্ধতি:-

প্রথমেই একটি পাত্র নিন। তাতে ময়দা, চিনি, কোকো পাউডার, বেকিং সোডা, চিনি, নুন, মিশিয়ে নিন। মিশ্রণ যেন খুব ভালো হয় সেদিকে খেয়াল রাখুন। এরপর আলাদা পাত্রে ঢালুন অর্ধেক কাপ তেল, অর্ধেক কাপ গরম জল। এগুলিও ভালো করে মিশিয়ে নিন। এরপর দুধ ও ভ্যানিলা ক্রিম তেল জলের সঙ্গে মিশিয়ে নিন। এরপর আলাদা আরও একটি পাত্রে ভালো করে দই ফেটিয়ে নিন। ওই মিশ্রণে দই দিয়ে ভালো করে তা মসৃণ মিশ্রণ বানিয়ে নিন।

এরপর যে পাত্রে ময়দা, চিনি, কোকো পাউডার, বেকিং সোডা, চিনি, নুনের মিশ্রণ রয়েছে, তাতে ঢেলে দিন দই, তেল, জল, দুধ, ভ্যানিলার মিশ্রণ। সবটি ভালো করে মিশিয়ে নিন। এরপর কেক বানানোর পাত্রে গোটা মিশ্রণটি ঢেলে নিন। এবার আসবে বেক করার পালা। ১৬০ ডিগ্রি তাপমাত্রায় মিশ্রণটিকে ৩৫ থেকে ৪০ মিনিট বেক করে নিন। তবে মাঝে মাঝে দেখতে হবে বেকিং কতটা হয়েছে। গার্নিশিংয়ে চকোলেট গুঁড়ো আর চকোলেট সিরাপ দিতে পারেন।

আরো পড়ুন: Christmas Recipe: বাড়িতে বানান সুস্বাদু ডোনাট

By Torsha