কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল রুক্ষ শুষ্ক আর নির্জীব হয়ে যেন অভ্যাস দাঁড়িয়েছে।ড্রাই স্ক্যাল্পের সমস্যা থাকে অনেকেরই । যার জন্য চুল পড়া থেকে শুরু করে নানা রকম সমস্যা দেখা যেতে পারে। এর থেকে মুক্তি পেতে ব্যবহার করুন কিছু ঘরোয়া উপায়।

 

নারকেল তেল দীর্ঘদিন ধরে তার ত্বকের স্বাস্থ্যের জন্য ব্যবহার করা হয়েছে এবং শুষ্ক মাথার ত্বকও এর ব্যতিক্রম নয়। এটি মাথার ত্বককে ময়শ্চারাইজ করতে পারে এবং এর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য সংক্রমণের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।নারকেল তেল সরাসরি আপনার মাথার ত্বকে লাগান, ত্বকে ম্যাসাজ করুন। আপনার চুল ধোয়ার আগে এটিকে কমপক্ষে 10 মিনিটের জন্য বসতে দিন যেমন আপনি সাধারণত করেন। এটি শুধুমাত্র শুষ্ক মাথার ত্বকে সাহায্য করবে না, এটি আপনার চুলকে সিল্কি মসৃণও রাখবে।

 

 

অ্যালোভেরার অনেক গুণ রয়েছে যা শুষ্ক মাথার ত্বকে সাহায্য করতে পারে। এটিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের জ্বালা কমাতে সাহায্য করতে পারে এবং এটি একটি কার্যকরী ময়শ্চারাইজিং এজেন্টও।আপনার মাথার ত্বকে উপরিভাগে প্রয়োগ করুন এবং এটি ধুয়ে ফেলার আগে 10 মিনিটের জন্য বসতে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন ।

 

 

আপেল সাইডার ভিনেগারের বেশ কিছু দারুণ স্বাস্থ্য উপকারিতা রয়েছে যা শুষ্ক মাথার ত্বকের উপসর্গ কমাতে পারে।অংশ আপেল সাইডার ভিনেগার 2 অংশ জলের সাথে মিশিয়ে সরাসরি আপনার মাথার ত্বকে লাগান। এটি একটি মৃদু শ্যাম্পু দিয়ে ধুয়ে এবং স্বাভাবিকের মতো আপনার চুল কন্ডিশনার করার আগে এটি 5 মিনিটের জন্য বসতে দিন।

 

ড্রাই স্ক্যাল্পের সমস্যার সমাধান করবে সাথে চুল চকচকে এবং সিল্কি করতে মেথির তেলের সাথে ডিমের কুসুমে একটা মিক্স তৈরি করুন এবং প্যাকটি পুরো মাথায় চুলে লাগান। সপ্তাহে দুবার করুন।আধঘণ্টা রাখুন।তারপর শ্যাম্পু করে ফেলুন।এটা শুধু চুল চকচকে করবে না,চুল পড়াও কমাবে।

 

Image source-google