বাঙালি মানেই ভোজন রসিক। আর শীতকাল মানেই বাড়িতে ফুলকপি রান্না হতেই হবে।।কিন্তু এবার নতুন ধরনের রেসিপি দিয়েও বাড়ির প্রতিটা সদস্যের মন জয় করতে বানান ফুলকপির রেজালা যা ভাত,রুটি, পরোটা সাথে খেতে পারবেন । আপনি যদি ফুলকপির এই রেসিপি বানিয়ে খাওয়ান তাহলে দেখবেন সবাই চেটেপুটে খাচ্ছে।চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন ফুলকপির রেজালা

 

iবাঙালি মানেই ভোজন রসিক। বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।আর তাই বাড়িতে যখন এইগুলো কিছুই মজুত থাকেনা তখন বাড়ির গিন্নীর মাথায় হাত পড়ে।কিন্তু এবার নতুন ধরনের রেসিপি দিয়েও বাড়ির প্রতিটা সদস্যের মন জয় করতে বানান ফুলকপির রোস্ট যা ভাত,রুটি, পরোটা সাথে খেতে পারবেন । আপনি যদি ফুলকপির এই রকম রেসিপি বানিয়ে খাওয়ান তাহলে দেখবেন সবাই চেটেপুটে খাচ্ছে।চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন ফুলকপির রেজালা রেসিপি।

 

 

ফুলকপির রেজালা (Fulkopi Rezala)বানানোর জন্য প্রথমএকটা মিক্সিতে কাজু এবংপোস্ত বেটে একটা মিক্স তৈরি করে নিন। আর একটা মিক্সিতে কাঁচা লংকা আদা রসুন পেঁয়াজ দিয়ে পেস্ট তৈরি করুন। এবার ফুলকপিতে নুন হলুদ মাখিয়ে কড়াইতে তেল গরম করে এতে ফুলকপির টুকরোগুলো মিনিট পাঁচেক ভেজে তুলে নিতে হবে।

 

একটি প্যানে সরিষার তেল গরম করুন দারচিনি এলাচ এবং গোটা জিরা ফোড়ন দিয়ে, একই তেলে একে একে পেঁয়াজ পেস্ট, আদা পেস্ট এবং রসুনের পেস্ট যোগ করুন। পেঁয়াজের কাঁচা গন্ধ অদৃশ্য হওয়া পর্যন্ত রান্না করুন।ফেটানো দই যোগ করুন এবং ক্রমাগত নাড়ুন যাতে দই ফেটে না যায়।দুই মিনিট নেড়ে এতে পোস্তদানা ও কাজুবাদাম বাটা দিয়ে নেড়ে নিতে হবে।

 

গ্যাসের আচ কমিয়ে নিয়ে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, জিরা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসছে।

 

 

কিছুক্ষণ কষার পর দেখবেন মশলাটা থেকে গন্ধ ছাড়বে ও তেল ছেড়ে যাবে।তখন আগে থেকে ভেজে রাখা ফুলকপিগুলো দিয়ে নেড়েচেড়ে মসলা মেশাতে হবে ফুলকপির সাথে। মসলা মাখামাখা হলে এতে গরম জল ও দুধ দিয়ে পাত্রের মুখ ঢেকে রাখতে হবে দশ মিনিটের জন্য। ফুটে এলে অপরে গরম মসলা এবং ঘি ছড়িয়ে দিলেই তৈরি ফুলকপির রেজালা(Fulkopi Rezala)।