করোনা অতিমারী কাটিয়ে দুবছর পর ফের স্বমহিমায় শুরু হল চলচ্চিত্র উৎসব। আজ ১৫ ডিসেম্বর থেকে শুরু হয়ে গেল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (Kolkata International Film Festival)। এই বছর, ২৮ বছরে পদার্পণ করলো কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (Kolkata International Film Festival)। এই উৎসব চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত।

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বসেছে তারকার বিশাল সমারোহ। উদ্বোধনী অনুষ্ঠানে স্ত্রী জয়া বচ্চন (Jaya Bacchan) সহ উপস্থিত থাকবেন অমিতাভ বচ্চন (Amitabh Bacchan), শাহরুখ খান (Shah Rukh Khan), রানি মুখার্জি (Rani Mukherjee) এবং সঙ্গীতশিল্পী অরিজিৎ সিং (Arijit Singh)। তবে শুধুমাত্র রূপোলী পর্দার তারকারাই নয় অনুষ্ঠানে উপস্থিত থাকবেন চিত্র পরিচালক মহেশ ভট্ট (Mahesh Bhatt), শত্রুঘ্ন সিনহা (Shatrughan Sinha), ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রাক্তন সভাপতি সৌরভ গাঙ্গুলী (Sourav Ganguly) এছাড়াও একগুচ্ছ তারকারা।

এবারের চলচ্চিত্র উৎসবের থিম হলো ‘বিশ্ব মেলে ছবির মেলায়’। উদ্বোধনী ছবি হিসাবে বেছে নেওয়া হয়েছে হৃষিকেশ মুখোপাধ্যায় পরিচালিত ১৯৭৩ সালের জয়া-অমিতাভ জুটির ছবি অভিমান। এবছর চলচ্চিত্র উৎসবে বিশেষ শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হবে তরুণ মজুমদার এবং জাঁ লু গোদার-এর মতো চিত্র পরিচালকদের। এই দুই কিংবদন্তী পরিচালকের বেশ কয়েকটি ছবি দেখানো হবে। এছাড়াও অমিতাভ বচ্চনকে বিশেষ সম্মান জানানো হবে উৎসবে।

ভারত ছাড়াও, বাংলাদেশ, রাশিয়া, সিরিয়া, জার্মানি, স্পেন, ফ্রান্স, আর্জেন্তিনা, বেলজিয়াম, ব্রাজিল, ফিলিপিন্স, সুইজারল্যান্ড সহ নানা দেশের ছবি প্রদর্শিত করা হবে উৎসবে।

আরও পড়ুন…Tu Jhooti Main Makkar Teaser Out : রণবীর কাপুর এবং শ্রদ্ধা কাপুর প্রথমবারের মতো বড় পর্দায় রোম্যান্স করবেন! প্রকাশ্যে এলো লাভ রঞ্জনের পরবর্তী ছবির টিজার