বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। আমাদের দরকার ভেতর থেকে পরিষ্কার। জেনে নিন ত্বকের যত্নে পান পাতার ব্যবহার ।

 

এক মুঠো পানের পাতা পিষে একটি মসৃণ পেস্ট তৈরি করুন এবং আপনার ত্বকে লাগান। ত্বকে কয়েক মিনিট রেখে তারপর স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্রতিকারটি ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে।

 

 

ব্রণের জন্য পান (Betel leavesব্য)বহার করতে পারেন। কিছু পান পাতা নিন এবং একটি মসৃণ পেস্ট তৈরি করতে পিষে নিন। তারপর এতে এক চিমটি হলুদের গুঁড়ো মিশিয়ে মুখে লাগান। এটি শুকিয়ে গেলে, মুখ ধুয়ে একটি নরম তোয়ালে দিয়ে শুকিয়ে নিন।

 

ত্বকের বয়সের ছাপ দূর করতে বানিয়ে ফেলুন এই ফেসপ্যাক একটি ।ফেসপ্যাকের জন্য যা করতে হবে তা হল কিছু তাজা পান পাতা এবং এক চামচ বেসন, দুই চামচ মুলতানি-মিটি থেকে একটি পেস্ট তৈরি করতে হবে। এবার এই ফেসপ্যাকটি লাগিয়ে প্রায় ১৫ মিনিট রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন সপ্তাহে দুবার ব্যবহার করুন ।

 

পান পাতা দিয়ে আমি বানিয়ে ফেলতে পারেন টোনার ।এক কাপ জলে পাঁচ থেকে ছয়টি পান সিদ্ধ করুন এবং রং সবুজ হয়ে গেলে সেগুলিকে ফিল্টার করুন। ঠান্ডা হয়ে গেলে তা দিয়ে মুখ ধুয়ে ফেলতে পারেন। এছাড়াও, এটি একটি স্প্রে বোতলে পূরণ করুন এবং মুখ পরিষ্কার করার পরে এটি টোনার হিসাবে ব্যবহার করুন।

Image source-google