বিশ্বকাপের(FIFA World Cup 2022) ইতিহাসে একটি বর্ণময় যুগের অবসান হল। প্রথম ফুটবলার হিসেবে ৫টি বিশ্বকাপে গোল করার নজির গড়া ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে আর এই প্রতিযোগিতায় দেখা যাবে না। শেষটা মধুর হল না। হতাশা নিয়েই বিশ্বকাপকে বিদায় জানাতে হল। নিজের শেষ বিশ্বকাপে নক-আউটের কোনও ম্যাচেই প্রথম একাদশে সুযোগ পেলেন না। ২ ম্যাচেই পরিবর্ত হিসেবে খেলতে নামলেন রোনাল্ডো। মরক্কোর কাছে হেরে তাঁর বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গেল। নিজের শেষ বিশ্বকাপে(FIFA World Cup 2022) মাত্র ১ গোল করলেন ‘সি আর সেভেন’। ঘানার বিরুদ্ধে সেই গোল করেই অবশ্য তিনি ইতিহাসে নাম স্বর্ণাক্ষরে খোদাই করে নেন। কিন্তু তারপরেই সবকিছু তাঁর বিপক্ষে যেতে থাকল। কোচের সঙ্গে প্রকাশ্যে মতান্তর, প্রথম একাদশ থেকে বাদ পড়া, ফর্ম হারানো, সবমিলিয়ে শেষটা একেবারেই ভাল হল না। প্রায় ২ দশক ধরে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার একবারও বিশ্বকাপ জিততে পারলেন না।

রোনাল্ডোর শেষ বিশ্বকাপটা(FIFA World Cup 2022) চূড়ান্ত হতাশাজনকভাবেই শেষ হল। এবার মিলিয়ে বিশ্বকাপের নক-আউটে ৮ ম্যাচ খেললেন এই তারকা। কিন্তু নক-আউটে কোনও ম্যাচেই গোল করতে পারলেন না তিনি। ৫৭০ মিনিট খেলে তাঁর কোনও গোল নেই। তাঁর মতো ফুটবলারের পক্ষে যা একেবারেই মানানসই নয়। বিশ্বকাপের নক-আউটে ৮ ম্যাচ খেলে গোল লক্ষ্য করে ২৭টি শট নিয়েছেন রোনাল্ডো। শেষ ম্যাচেও তিনি ফ্রি-কিক নিলেন, আক্রমণে উঠে বিপক্ষের বক্সেও পৌঁছে গেলেন। কিন্তু তারপর আর কিছু করতে পারলেন না। কাতার থেকে খালি হাতেই ফিরতে হচ্ছে তাঁকে। এরপর আর তাঁকে আন্তর্জাতিক ফুটবলে দেখা যাবে কি না, সেটা নিয়েই সংশয় তৈরি হল।

এদিন শেষ বাঁশি বাজার পর রোনাল্ডোর চোখে জল দেখা যায়। কাঁদতে কাঁদতেই মাঠ ছাড়েন পর্তুগালের বহু যুদ্ধের নায়ক। দেশকে ইউরো কাপ জেতালেও, বিশ্বকাপ(FIFA World Cup 2022) জেতাতে পারলেন না। এই হতাশা সারাজীবনই থাকবে। সেই কারণেই হয়তো মাঠ ছেড়ে ড্রেসিংরুমে পৌঁছে গিয়েও রোনাল্ডোর চোখের জল বাঁধ মানছে না। আসলে নিজেকে যতই পেশাদারিত্বের মোড়কে ঢেকে রাখুন না কেন, ফুটবল তো প্রচণ্ড আবেগের খেলা। বিশ্বকাপে(FIFA World Cup 2022) ফুটবলাররা দেশের জন্য লড়াই করেন। সেই লড়াইয়ে দেশকে জেতাতে না পারলে হতাশা স্বাভাবিক। রোনাল্ডোর মতো বড় ফুটবলার ট্র্যাজিক নায়ক হয়ে গেলে হতাশা বাড়ে। সারা বিশ্বের ফুটবলপ্রেমীরাই বিশ্বকাপ থেকে রোনাল্ডোর বিদায়ে হতাশ।

 

Image source – Google