তিন ম্যাচের ওডিআই সিরিজে(India vs Bangladesh Series) পর পর দুই ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া করেছে ভারত। এই পরিস্থিতিতে বাংলাদেশের বিরুদ্ধে হোয়াইটওয়াশ বাঁচানোর তাগিদে তৃতীয় একদিনের ম্যাচে মাঠে নামবে টিম ইন্ডিয়া। তবে, সেই ম্যাচে নামার আগে বড় ধাক্কা ভারতের শিবিরে।

হাতের চোটের কারণে ছিটকে গেলেন অধিনায়ক রোহিত শর্মা। দ্বিতীয় এক দিনের ম্যাচে বাংলাদেশের ইনিংসের দ্বিতীয় ওভারে বাম হাতের বুড়ো আঙুলে স্লিপে ফিল্ডিং করার সময়ে চোট পান রোহিত। বিসিসিআই-এর মেডিক্যাল টিম তাঁকে দেখার পর পাঠানো হয় স্থানীয় হাসপাতালে স্ক্যানের জন্য। হাতে স্টিচ নিয়েও দলের স্বার্থে ৯ নম্বরে ব্যাটিং করতে নামেন রোহিত। প্রবল যন্ত্রণা সহ্য করেও দলের স্বার্থে নিজেকে নিংড়ে দিয়েছিলেন। ২৮ বলে ৫১ রানের অপরাজিত ইনিংস খেললেও দলের হার আটকাতে পারেননি। পাঁচ রানে পরাজিত হয় ভারত। রোহিতের এই চোট ভারতের কাছে বড় ধাক্কা। ১৪ ডিসেম্বর থেকে টেস্ট সিরিজ শুরু হবে ভারত এবং বাংলাদেশের মধ্যে যা টেস্ট বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অঙ্গ। এই টেস্ট সিরিজে রোহিত খেলতে পারবেন কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

দীপক চাহারের হ্যামস্ট্রিং-এ চোট লেগেছে তিনিও ছিটকে গিয়েছেন তৃতীয় ওডিআই ম্যাচ থেকে। দ্বিতীয় একদিনের ম্যাচে(India vs Bangladesh Series) মাত্র তিন ওভারই বোলিং করতে পারেন তিনি। পিঠের পেশিতে চোট লাগায় দ্বিতীয় ওডিআই ম্যাচে খেলতে পারেননি কুলদীপ সেন। তাঁকে পাবে না দল তৃতীয় ম্যাচে। তিনিও ছিটকে গিয়েছেন এই সিরিজ থেকে।

ম্যাচের পর সাংবাদিক সম্মেলনে ভারতীয় দলের প্রশিক্ষক রাহুল দ্রাবিড় বলেছেন, ‘কুলদীপ, দীপক এবং রোহিত পরবর্তী ম্যাচে খেলতে পারবে না। সিরিজ থেকে ছিটকে গিয়েছে কুলদীপ এবং দীপক। রোহিতও পরের ম্যাচে খেলতে পারবে না। চোট নিয়ে আলোচনার জন্য মুম্বইয়ে উড়ে যাবে রোহিত। চোটের কী অবস্থা তা নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে কথা বলবে ও। দেখার কেমন থাকে ও, টেস্টের জন্য ফিরে আসতে পারে কি না সেটা দেখার। আমি নিশ্চিত নই। এখনই কিছু মন্তব্য করাটা খুব দ্রুত মন্তব্য করার মতো হবে। কিন্তু এই তিন জনের কেউই পরের ম্যাচে খেলবে না এটা নিশ্চিত।’

 

Image source – Google