আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে(ICC World Test Championship) ফাইনালে ওঠার দিকে ক্রমেই এগিয়ে চলেছে অস্ট্রেলিয়া। পারথে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে রানের পাহাড় গড়ল প্যাট কামিন্সের দল। মার্নাস লাবুশানে ও স্টিভ স্মিথের দ্বিশতরানে ভর করে ৪ উইকেটে ৫৯৮ তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার করেছে অস্ট্রেলিয়া।

প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়ার স্কোর ছিল ২ উইকেটে ২৯৩। লাবুশানে ১৫৪ ও স্মিথ ৫৯ রানে অপরাজিত ছিলেন। আজ স্মিথ শতরান পূর্ণ করেন ১৮০ বলে। লাবুশানের দ্বিশতরান আসে ৩৪৮ বলে। স্মিথ দ্বিশতরান পূর্ণ করেন ৩১১ বলে। ২০টি চার ও একটি ছয়ের সাহায্যে ৩৫০ বলে ২০৪ রান করে ক্রেগ ব্রেথওয়েটের বলে কট বিহাইন্ড হন লাবুশানে। ১৭টি চারের সাহায্যে স্মিথ দ্বিশতরান পূর্ণ করার পর ট্রেভিস হেড আউট হতেই অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ডিক্লেয়ার করে দেয়। এদিন ক্যারিবিয়ানদের বিরুদ্ধে পেলেন প্রথম দ্বিশতরান।

কেরিয়ারের ৮৮তম টেস্টে স্মিথ পেলেন ২৯তম টেস্ট শতরান। ধরে ফেললেন ডন ব্র্যাডম্যানের ২৯টি টেস্ট শতরানের কীর্তি। ৫২টি টেস্টে ২৯টি শতরান রয়েছে ব্র্যাডম্যানের। টেস্টে সর্বাধিক ৫১টি শতরান রয়েছে সচিন তেন্ডুলকরের। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক জাক কালিস ৪৫টি টেস্ট শতরানের মালিক। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং ৪১টি টেস্ট শতরান করেছেন। এরপর রয়েছেন যথাক্রমে কুমার সঙ্গকারা (৩৮), রাহুল দ্রাবিড় (৩৬), ইউনিস খান, সুনীল গাভাসকর, ব্রায়ান লারা ও মাহেলা জয়বর্ধনে (৩৪), অ্যালিস্টেয়ার কুক (৩৩), স্টিভ ওয়া (৩২)। আর একটি টেস্ট শতরান হাঁকালেই স্মিথ স্পর্শ করবেন ম্যাথু হেডেন ও শিবনারায়ণ চন্দ্রপলের ৩০টি শতরানের নজির।

এদিন এক রানের জন্য শতরান পাননি ট্রেভিস হেড। ১১টি চারের সাহায্যে ৯৫ বলে ৯৯ রান করে তিনি ব্রেথওয়েটের বলে বোল্ড হয়ে যান। চলতি টেস্টে ডেভিড ওয়ার্নার ওপেন করতে নেমে গতকাল ৫ রানে আউট হয়েছিলেন। অপর ওপেনার উসমান খাওয়াজা ৬৫ রান করেন। ব্রেথওয়েট দুটি এবং জেডেন সিলেস ও কাইল মেয়ার্স একটি করে উইকেট দখল করেন। সিরিজের দ্বিতীয় টেস্টটি(ICC World Test Championship) দিন-রাতের, সেটি হবে অ্যাডিলেডে।

 

Image source – Google