শুক্রবার দুয়ারে সরকার (Duare Sarkar) নিয়ে জরুরি ভিত্তিতে উচ্চ পর্যায়ের বৈঠক ডাকলেন মুখ্য সচিব।নবান্ন সূত্রে খবর,শুক্রবার দুপুর দুটো থেকে এসডিও, বিডিও, জেলাশাসকদের এই বৈঠকে ভার্চুয়ালি উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।পাশাপাশি রাজ্যের ২০ টি দফতরের সচিবকেও উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।এর মধ্যে কয়েকটি দফতরের সচিবদের পাশাপাশি সেই দফতরের আধিকারিকদেরও সশরীরে নবান্নে বৈঠকে উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়াও স্বাস্থ্য, আদিবাসী দফতর, কৃষি, পঞ্চায়েত, নগর উন্নয়ন, জনস্বাস্থ্য ও কারিগরি দফতর-সহ কয়েকটি দফতরকে সরাসরি উপস্থিত থাকতে বলা হয়েছে। নবান্ন সূত্রে খবর শুক্রবারের বৈঠকে দুয়ারে সরকার ও পাড়ায় সমাধান নিয়ে কিছু গুরুত্বপূর্ণ নির্দেশ দেওয়া হতে পারে।মনে করা হচ্ছে এই বৈঠক থেকে যারা ইতিমধ্যেই দুয়ারে সরকার ক্যাম্পগুলির মাধ্যমে আবেদন জানিয়েছেন তাদের কী ভাবে সুযোগ-সুবিধা দেওয়া যায় তা নিয়ে আলোচনা করা হতে পারে।

উল্লেখ্য,মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ে (Mamata Banerjee) দুয়ারে সরকার কর্মসূচি শুরু করেছিলেন একুশের ভোটে জিতে আসার পর।ইতিমধ্যেই নির্দেশ দেওয়ার হয়েছে ৩০ শে ডিসেম্বরের মধ্যেই দুয়ারে সরকারের মাধ্যমে সমস্ত সুযোগ-সুবিধা উপভোক্তাদের দেওয়া হবে। মনে করা হচ্ছে শুক্রবারের বৈঠক থেকে সেই সংক্রান্ত গুরুত্বপূর্ণ নির্দেশ দেওয়া হতে পারে। এবারও দুয়ারে সরকারের মাধ্যমে লক্ষাধিক আবেদন জমা পড়েছে। তার মধ্যে স্বাস্থ্য সাথী, লক্ষীর ভান্ডার-সহ কয়েকটি প্রকল্পের ক্ষেত্রে বেশি আবেদন জমা পড়েছে। সে ক্ষেত্রে উপভোক্তাদের দ্রুত কিভাবে সুবিধা দেওয়া যায় তার জন্য আলোচনা করতেই এই বৈঠক বলেই মনে করা হচ্ছে।

মূলত,বর্তমানে আন্তর্জাতিক স্তরে প্রশংসা পেয়েছে রাজ্যের দুয়ারে সরকার প্রকল্প।মঙ্গলবারই ইউনিসেফের মুখ্য আধিকারি হু হে বান এবং ভারতীয় ইউনিসেফের আধিকারিককে সঙ্গে নিয়ে বারাসাত দু নম্বর ব্লকের শাসন গ্রাম পঞ্চায়েত এলাকায় দুয়ারে সরকার প্রকল্প পরিদর্শন করেন।দুয়ারে সরকার কর্মসূচি অনেক প্রশংসা বার্তাও শোনা গিয়েছে এদিন হু হে বানের মুখে।

 

আরো পড়ুন:Mamata : নিম্নবিত্তের বাড়িতে মধ্যাহ্নভোজ মুখ্যমন্ত্রীর