ছবি মুক্তির আগে থেকেই দা কাশ্মীর ফাইলস (The Kashmiri Files ) ছবিটি নিয়ে বিতর্কের সূত্রপাত। পরিচালক বিবেক অগ্নিহত্রিকে নানা কারণে এই ছবিকে কেন্দ্র করে কটাক্ষের সম্মুখীন হতে হয়েছে। আর বারবারই তিনি যোগ্য জবাব দিয়েছেন। কাশ্মীরি পণ্ডিতদের গণহত্যার প্রেক্ষাপটে এই ছবিটি তৈরি করা হয়েছিল । ছবি মুক্তির পর থেকেই সমালোচনার ঝড় উঠেছিল সারা দেশে। কিন্তু ইদানিং ইফি তে আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক বিভাগে ছবিটি স্থান পায় । আর তারপরেই শুরু হয় নতুন বিতর্ক। সমাপ্তি অনুষ্ঠানে দা কাশ্মীর ফাইলস কে অশ্লীল প্রোপাগান্ডা বলে মন্তব্য করেন। ইজরাইলি পরিচালক এবং জুরি চেয়ারম্যান নাদাভ লাপিড। তারপর থেকেই আবারো নতুন করে সমালোচনার ঝড় উঠেছে।

ছবিটি (The Kashmiri Files ) প্রশংসা করেন নানান কেন্দ্রীয় মন্ত্রী এবং প্রধানমন্ত্রী নিজে। তাই এই ছবি নিয়ে বিতর্ক উঠলে তার প্রভাব যাতে রাজনৈতিক ক্ষেত্রে না পড়ে তাই ইসরাইলি রাষ্ট্রদূত নাওর গিলন থেকে শুরু করে সেখানকার সমস্ত কূটনীতিবিদরা একত্রিত হয়। অবশেষে মুম্বাইয়ের ইজরাইলি কনসাল জেনারেল কব্বি শোষানি ড্যামেজ কন্ট্রোলের জন্য সাংবাদিক বৈঠক আয়োজন করেন এবং সেখানে অভিনেতা অনুপম খেরকে পাশে বসিয়ে ক্ষমা চান। তিনি বলেন , “আমি ওই বক্তব্য শোনবার পরই অনুপম খেরকে ক্ষমা চাইতে ফোন করেছি। ওই বক্তব্য নিছক ব্যক্তিগত মতামত। এর সঙ্গে ইসরাইলের কোন সম্পর্ক নেই ।

তবে অনুপম খের স্পষ্ট জানান তার কাছে ক্ষমা চাওয়ার কোন প্রয়োজন নেই এবং তিনি এই উচ্চপদস্থ ইসরাইলি সরকারি আধিকারিক এর ফোন পেয়ে রীতিমতো অবাকই হয়েছেন। প্রসঙ্গত উল্লেখ্য, ইসরাইলি পরিচালক নাদাভ সোমবার ইফির অনুষ্ঠানে বলেন, ” আমরা খুব অস্বস্তিবোধ করেছি হতবাক হয়েছি ১৫ নম্বর ছবি কাশ্মীর ফাইলস (The Kashmiri Files ) দেখে । সকলের কাছেই এটা একটা অশ্লীল প্রোপাগান্ডা ছবি বলে মনে হয়েছে ।” তার বিরুদ্ধে পুলিশে পর্যন্ত অভিযোগ করা হয়েছে বলে জানা যাচ্ছে। কাশ্মীর হিন্দুদের এই নির্মম হত্যাকে প্রোপাগান্ডার নাম দিয়ে চিহ্ণিত করায় তার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।

আরও পড়ুন :Parimoni : শ্লীলতাহানির মামলায় সাক্ষ্য দিলেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী পরীমনি