ফিফা বিশ্বকাপে(FIFA World Cup 2022) শেষ ১৬-র দিকে এগিয়ে গেল ক্রোয়েশিয়া। গত বিশ্বকাপের রানার-আপরা আজ পিছিয়ে পড়েও কানাডাকে হারিয়ে দিল ৪-১ গোলে। ১৯৮৬ সালের পর এবারই প্রথম বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছিল কানাডা। তবে দ্বিতীয়বার বিশ্বকাপ খেলতে নেমেও গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল তারা।

১৯৮৬ সালে তিনটি এবং চলতি বিশ্বকাপে(FIFA World Cup 2022) আগের ম্যাচে গোল করতে পারেননি কানাডার কোনও ফুটবলার। তবে এদিন ২ মিনিটের মাথায় কানাডাকে এগিয়ে দিয়ে ইতিহাসের পাতায় নাম লেখালেন আলফন্সো ডেভিস। যদিও এরপর তিন গোল হজম করতে হয়েছে কানাডাকে। প্রথম ম্যাচে বেলজিয়ামের কাছে ০-১ গোলে পরাস্ত হয়েছিল কানাডা। অন্যদিকে, মরক্কোর সঙ্গে ড্র করে সন্তুষ্ট থাকতে হয়েছিল ক্রোটদের। আজ পিছিয়ে পড়েও দুরন্ত কামব্যাকের মাধ্যমে শেষ অবধি তিন পয়েন্ট ঘরে তুলে নিল ক্রোয়েশিয়া। এদিনই মরক্কোর কাছে বেলজিয়াম পরাস্ত হওয়ায় বেশ উজ্জ্বল ক্রোটদের শেষ চারে যাওয়ার সম্ভাবনাও।

গ্রুপ এফ-এ আজকের ম্যাচটি ছিল খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে। বল দখলের লড়াইয়ে দুই দলের মধ্যে ফারাক বেশি ছিল না। কিন্তু মূল ফারাক গড়ে দিল স্কোরলাইন। আলফন্সো ডেভিসের গোলে কানাডা এগিয়ে যাওয়ার পর ৩৬ মিনিটের মাথায় গোল করে সমতা ফেরান আন্দ্রেজ ক্রামারিক। এরপর ৪৪ মিনিটে গোল করেন মার্কো লিভাজা। বিরতিতে ২-১ গোলে এগিয়ে ছিল ক্রোয়েশিয়া।

দ্বিতীয়ার্ধে ক্রোটদের হয়ে তৃতীয় তথা ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি পান ক্রামারিক। এরপর আর ক্রোয়েশিয়ার তিন পয়েন্ট হাতছাড়া হওয়ার কোনও সম্ভাবনাই ছিল না। দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইমে লোভরো মাজের কানাডার কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন। এক গোল হজমের পর চার গোল প্রতিপক্ষের জালে জড়ানো নিঃসন্দেহে শেষ ম্যাচের আগে আরও আত্মবিশ্বাস বাড়াল ক্রোটদের।

 

Image source – Google