দায়িত্ব নেওয়ার পরই কাজ শুরু করে দিলেন রাজ্যের নয়া রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Ananda Bose)।পশ্চিমবঙ্গ তফশিলি জাতি ও তফশিলি উপজাতি সংশোধন বিল ২০২২-এ সই করলেন তিনি।বিলে স্বাক্ষর করার পাশাপাশি ট্যুইট করে তা জানিয়েও দিলেন।সঙ্গে দিলেন উন্নয়নের বার্তাও।

মূলত,এই বিল দীর্ঘদিন আটকে থাকার পর,আজ সেটা মুহূর্তে সই করে দিতেই খুশির হাওয়া নবান্নতেও।সূত্রের খবর, চলতি বছরের সেপ্টেম্বর মাসে এই বিল বিধানসভায় পাশ হয়েছিল।কিন্তু তা রাজভবনে পাঠানো হলেও পড়েছিল বিলটি।লা গণেশন দায়িত্ব রাজ্যপালের অনুমোদনের অপেক্ষায় পড়েই ছিল বিলটি।লা গণেশন বাংলার অস্থায়ী রাজ্যপাল ছিলেন।যদিও তিনি বেশ কিছু বিলে স্বাক্ষর করেছেন।তবে এই বিলে তিনি সই করেননি।সেখানে স্থায়ী রাজ্যপাল হিসাবে সিভি আনন্দ বোস এসেই এই বিলে সই করে দিলেন।

প্রসঙ্গত এতদিন পর্যন্ত এসসি,এসটি শংসাপত্রের জন্য একবার আবেদন করা যেত।উচ্চতর কর্তৃপক্ষ সেই আবেদন খারিজ করে দিলে আবেদনের সুযোগ ছিল না।নয়া এই বিলের হাত ধরে এবার খারিজের পরে আরও একবার আবেদন করা যাবে বলে জানা যাচ্ছে।

এদিকে আবার বছর ঘুরলেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন।সেখানে আদিবাসী ভোটব্যাঙ্ক একটা ফ্যাক্টর।আর তাই এই বিলে সই হয়ে যাওয়ায় আদিবাসী মানুষদের অনেক সুবিধা হবে।মনে করা হচ্ছে,এই তফশিলি জাতি ও তফশিলি উপজাতি সংশোধন বিলকে সামনে রেখে মানুষের কাছে পৌঁছবে শাসকদল।

 

আরো পড়ুন:Abhijit Gangopadhyay:শূন্যপদ তৈরির নির্দেশ শিক্ষা মন্ত্রীর,আদালতে জানালেন মুখ্যসচিব!