প্রত্যাশা মতো জয় দিয়েই বিশ্বকাপ(FIFA World Cup 2022) অভিযান শুরু করল বেলজিয়াম। ফিফা ক্রমতালিকায় দ্বিতীয় স্থানে থাকা দল ১-০ গোলে পরাজিত করল কানাডাকে। তবে, বেলজিয়ামকে এই জয় পেতে বেশ বেগ পেতে হয়েছে। কানাডার সঙ্গে যদি ভাগ্য থাকত তা হলে নিশ্চিত ভাবে এই ম্যাচে শূন্য হাতে ড্রেসিং রুমে ফিরতে হত বেলজিয়ামকে।

এই ম্যাচকে বিশ্লেষণ করতে গেলে বলতে হয় খেলল কানাডা জিতল বেলজিয়াম। চলতি বিশ্বকাপে(FIFA World Cup 2022) দুই দলেরই প্রথম ম্যাচ ছিল এটি। বিশ্বের ২ নম্বর দলের বিরুদ্ধে বিশ্বের ৪১ নম্বর দল যে ফুটবলটা উপহার দিয়েছে তা দীর্ঘ দিন মনে থাকবে ফুটবলপ্রেমীদের। এই দিন পুরো ম্যাচে ডিফেন্স করেই যেতে হল বেলজিয়ামকে।

ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত নিজেদের ছন্দেই ম্যাচকে নিয়ন্ত্রণ করে কানাডা। প্রথম মিনিট থেকে শেষ মিনিট পর্যন্ত আধিপত্য ছিল কানাডার। বল পজিশন কানাডার কাছে ছিল ৪৬ শতাংশ ছিল কানাডার কাছে। ৮২ শতাংশ পাসিং অ্যাকিউরেসি ছিল দলটার। নিজেদের মধ্যে পুরো ম্যাচে ৪২৯টি পাসের মধ্যে ৩৫৩টি নির্ভুল খেলে কানাডা। এ দিন ম্যাচের শুরুতেই এ গিয়ে যেতে পারত কানাডা যদি না পেনাল্টি মিস করতেন বায়ার্ন মিউনিখে খেলা আলফনসো ডেভিস।

কানাডা যেখানে পুরো ম্যাচে ২২টি শট নিয়েছে সেখানে বেলজিয়ামের শট মাত্র ৯টি। অন টার্গেটে যার মধ্যে ছিল তিনটি। যার মধ্যে মিচি বাতসুয়াই দু’টি অন টার্গেট রাখেন। প্রথম মিনিটেই সাইড ভলিতে দুর্দান্ত শট নিয়েছিলেন তিনি কিন্তু কানাডার গোলরক্ষক দারুণ ভাবে সেই প্রয়াস প্রতিহত করেন। ম্যাচের একমাত্র গোলটিও তিনিই করেছেন। ৪৪ মিনিটে টবি অল্ডারউইরেল্ডের লং বল ধরে দারুণ প্লেসিং-এ বেলজিয়মের জয়সূচক গোলটি করেন তিনি।

 

Image source – Google