টি ২০ বিশ্বকাপ ২০২৪-এর(T20 world cup 2024) ফরম্যাটে বড় পরিবর্তন আনল আইসিসি। আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজে আসন্ন টি ২০ বিশ্বকাপ আয়োজিত হবে। দুই বছর পর হতে চলা বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে ওয়েস্ট ইন্ডিজ ইতিমধ্যেই যোগ্যতা অর্জন করে ফেলেছে।

২০২১ এবং ২০২২ টি ২০ বিশ্বকাপের(T20 world cup 2024) মতোই সেমিফাইনালের আগে দু’টি করে রাউন্ড থাকবে কিন্তু বর্তমানে যেই ফরম্যাটে রয়েছে সেই ফরম্যাটে নয়। ২০টি অংশগ্রহণকারী দলকে ৪টি গ্রুপে ভাগ করে দেওয়া হবে, যেখানে প্রতি গ্রুপে থাকবে ৫টি করে দল। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল সুপার ৮-এ পৌঁছবে। যেটা দ্বিতীয় রাউন্ড। সুপার ৮-এ আটটি দলকে ভাগ করা হবে দুইটি গ্রুপে এবং প্রতি গ্রুপে থাকবে ৪টি করে দল। সুপার ৮-এর দুই গ্রুপের শীর্ষ দুই দল পৌঁছে যাবে সেমিফাইনালে। তার পর যে ভাবে চলে সেই ভাবে ফাইনাল পর্যন্ত গড়াবে টুর্নামেন্ট।

ওয়েস্ট ইন্ডিজের পাশাপাশি সহযোগী আয়োজক হিসেবে আমেরিকাও টি ২০ বিশ্বকাপ ২০২২-এ খেলার যোগ্যতা অর্জন করেছে। বাকি ১৮টি দলের মধ্যে ১০টি যোগ্যতা অর্জনকারী দল টি ২০ বিশ্বকাপ ২০২২-এর পর নির্ধারিত হয়ে গিয়েছে। এই দশটি দল হল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং বাংলাদেশ। বাকি ৮টি স্পটের জন্য লড়াই চলবে রিজিওনাল কোয়ালিফায়ারে। যেখানে ইউরোপ থেকে মমূল পর্বে সুযোগ পাবে ২টি দল, আফ্রিকা থেকে ২টি দল, আমেরিকা থেকে ১টি দল, এশিয়া থেকে ২টি দল এবং ইস্ট এশিয়া পেসিফিক থেকে ১টি দল।

১৪ নভেম্বর টি ২০ বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে দ্বিতীয় বারের জন্য টি ২০ বিশ্বকাপ(T20 world cup 2024) চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়ে আসন্ন সংস্করণে নামবে ইংল্যান্ড দল।

 

Image source – Google