টি ২০ বিশ্বকাপে দু-বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবার প্রথম রাউন্ডের বাধাই টপকাতে পারেনি। নিকোলাস পুরাণের নেতৃত্বাধীন দল সুপার ১২-এ উঠতে না পারায় ব্যর্থতার ময়নাতদন্ত শুরু করে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট বোর্ড। সেই প্রক্রিয়া চলাকালীনই সাদা বলের ক্যাপ্টেন্সি ছেড়ে দিলেন নিকোলাস পুরান(Nicholas Pooran)।

কায়রন পোলার্ডের অবসর ঘোষণার পর চলতি বছরের মে মাসে নেতৃত্বের ব্যাটন পাকাপাকিভাবে গিয়েছিল পুরাণের কাছে। এরপর ১৫টি একদিনের আন্তর্জাতিকে ওয়েস্ট ইন্ডিজ জেতে মাত্র চারটিতে। ১৫টি টি ২০ আন্তর্জাতিকেও অধিনায়ক পুরাণের(Nicholas Pooran) নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ চারটির বেশি ম্যাচে জয় পায়নি।

গত বছর টি ২০ বিশ্বকাপে তবু ওয়েস্ট ইন্ডিজ সুপার টুয়েলভ খেলেছিল। কিন্তু এবারের টি ২০ বিশ্বকাপে প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দেয় স্কটল্যান্ড। এরপর আয়ারল্যান্ডের কাছেও পরাস্ত হয় ওয়েস্ট ইন্ডিজ। একমাত্র জিম্বাবোয়েকেই হারাতে পেরেছিলেন পুরাণরা। ফলে ছিটকে যেতে হয় প্রথম রাউন্ড থেকেই।

পুরাণ জানিয়েছেন, টি ২০ বিশ্বকাপে হতাশাজনক পারফরম্য়ান্সের জেরেই তিনি অধিনায়কত্বের পদ থেকে সরে যাচ্ছেন। তাঁর কথায়, আমি দেশের নেতৃত্বভার পেয়ে গর্বিত বোধ করেছি। সেরাটা দেওয়ারই চেষ্টা চালিয়ে গিয়েছি।

টি ২০ বিশ্বকাপের পারফরম্যান্স দিয়ে তাঁর দলের দক্ষতা যাচাই ঠিক হবে না বলে মনে করিয়েও যে বিশ্বকাপে ব্যর্থতার যে পর্যালোচনা হবে তাতে সর্বতোভাবে সহযোগিতার আশ্বাস দিয়েছেন পুরাণ। মার্চে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ এবং তার পরের সিরিজগুলির জন্য দল গঠনে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজকে যথেষ্ট সময় দেওয়ার জন্যই নেতৃত্ব ছাড়ার এই সময়টাকে বেছে নিলেন পুরাণ।

 

Image source – Google