প্রকাশিত হতে চলেছে পুর্ণ দৈর্ঘ্যের নির্বাক ছবি জুতো (Juto) , যা পরিচালনা করেছেন সৌরিশ দে। তিনি স্বাধীন পরিচালক হিসেবে ছবিটি পরিচালনা করেছেন। এর আগে আরো চারটি নির্বাক ছবি তিনি বানিয়েছিলেন ।তবে সেগুলি ছিল স্বল্পদৈর্ঘ্যের । এই প্রথম পূর্ণদৈর্ঘ্যের ছবি বানিয়েছেন তিনি। স্বাধীন পরিচালকদের জন্য ছবি বানানোটা একটা লড়াইয়ের সমান। কারণ সাধারণত এই ধরনের ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার জন্য কসরত করতে হয় পরিচালকদের । তারপর তো রয়েছে দর্শকদের কাছে ছবিটিকে পৌঁছে দেওয়া। বহু দর্শকই আগ্রহ দেখাতে চান না এই সমস্ত ছবির দেখতে।

এবার এই স্বাধীন পরিচালকদের (Juto) লড়াইয়ের পথের দোসর হতে চাইলেন অভিনেতা তথা পরিচালক তথাগত মুখোপাধ্যায়। তিনি একটি নতুন উদ্যোগ নিলেন । তৈরি করলেন ক্যাফে চেইন, যেখানে স্বাধীন পরিচালকদের ছবি মুক্তি পাবে। তথাগত মুখোপাধ্যায় পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্যের ছবি হল ভটভটি । এই ছবি মুক্তির জন্য তাকে কম কসরত করতে হয়নি। নিজের অভিজ্ঞতা থেকে তিনি বুঝতে পেরেছেন কেমন ধরনের পরিস্থিতির মুখোমুখি হতে হয় এই ধরনের স্বাধীন পরিচালকদের । আর তাই তিনি নিজের উদ্যোগে তৈরি করেছেন ক্যাফে চেইন যেখানে ইন্ডিপেন্ডেন্স পরিচালকদের ছবি দেখা যাবে।

জানা যাচ্ছে, জুতো (Juto) এই ছবিটি বানানোর জন্য সৌরিশকে অনেক খাটতে হয়েছে। ২০১৬ সাল থেকে এই ছবির জন্য স্ক্রিপ্ট লেখা শুরু করেছিলেন। তারপর একের পর এক বাধা কাটাতে হয়েছে তাকে। করোনার জন্য আটকে গিয়েছিল তার ছবি। তারপর অনেক কষ্টে এ বছর এই ছবিটি মুক্তি পেতে চলেছে। এই ছবিতে অভিনয় করেছেন ভাস্কর দত্ত এবং চলন্তিকা গঙ্গোপাধ্যায়। ছবিটি আগামী ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত নজরুল তীর্থ দেখানো হবে। ছবিটি মূলত মুক ও বধির ব্যক্তিদের কথা মাথায় রেখেই তৈরি করেছিলেন পরিচালক সৌরিশ দে । তাই ৫০ জন মুক ও বধির ব্যক্তিদের ছবি দেখানোর ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন :Hero Alam : দীপিকা পাডুকোনকে হিরোইন হিসেবে চান বাংলাদেশের ইউটিউবার হিরো আলম