বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল রুক্ষ শুষ্ক আর নির্জীব হয়ে যেন অভ্যাস দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারেন ঘন এবং কালো চুল। আমলকি কথা তো সবাই জানেন কিন্তু আপনারা কি জানেন আমলকী আমলের চুলের জন্য কতটা কার্যকারী? জেনে নেই চুল কালো করতে আমলকির ব্যবহার

 

অতিরিক্ত চুল পড়ার সমস্যা থাকলে আমলকি(Amalki benefits )দিয়ে একটা হেয়ার মাক্স তৈরি করুন।প্রথমে দুই চা চামচ আমলকির গুঁড়া সঙ্গে মেশাবেন সামান্য গরম জল। একটি পেস্ট তৈরি করুন। এরপর এর সঙ্গে দুই চা চামচ টক দই ও এক চা চামচ মধু মিশিয়ে নিন। এরপর ভালো হবে মাথার ত্বকে লাগিয়ে আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন ।চুল কালো হবে

নতুন চুল গজানো থেকে কালো করা অকালপক্কতা রোধ, নানাভাবে ব্রাহ্মী শাক উপকারে লাগে।ব্রাহ্মী শাকের মধ্যে ৩-৪টি আমলকি বেটে সাথে সামান্য জল মিশিয়ে ব্রাহ্মী (waterhyssopin)শাক ও আমলকির হেয়ার প্যাকটি বানিয়ে নিন। ১৫-২০ মিনিট চুলে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। মাসে ৩-৪ বার করুন, দেখবেন ফল পাবেন।

আমলকির তেল চুল মজবুত এবং ঘন করতে অনেক কার্যকরী।আমলকি নারকেল তেল সাথে মিশিয়ে তেল হিসেবে ব্যবহার করা যেতে পারে।নারকেল তেল সাথে টুকরো করে কাটা আমলকি দিয়ে জ্বাল করতে হবে বাদামি না হওয়া পর্যন্ত। ঠান্ডা হলে মাথার স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে পরদিন শ্যাম্পু করে নিন । চুল ঘন এবং কালো হবে।

চুল কালো করতে আমলকির (Amalki )জুড়ি মেলা ভার।ঠিক সময়ের আগে পেকে যাওয়া চুলকে পুরনো অবস্থায় ফিরিয়ে আনতে আমলকীর কোনও বিকল্প হয় না বললেই চলে। প্রথমে একটা বাটিতে অল্প করে নারকেল তেল এবং কয়েক টুকরো আমলকী নিয়ে গরম করুন। তারপর সেই তেলটা ধীরে ধীরে সারা চুলে লাগিয়ে আধ ঘন্টা মত অপেক্ষা করুন। আমলকীতে উপস্থিত বিশেষ কিছু উপাদান চুল কালো এবং ঘন করতে সাহায্য করে।