আমেরিকান র‍্যাপার ইয়ে কানিয়ে ওয়েস্ট (Kanye West) সামাজিক নেটওয়ার্ক থেকে দুই সপ্তাহের বিরতির পরে টুইটারে পুনরায় টুইটারে প্রত্যাবর্তন করেছেন। ইলন মাস্ক (Elon Musk) ব্যক্তিগতভাবে তাকে প্ল্যাটফর্মে স্বাগত জানিয়েছেন।

জনপ্রিয় র‍্যাপার পূর্বে কানিয়ে ওয়েস্টের (Kaniye West) অক্টোবরের শেষে টুইটার অ্যাকাউন্ট সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল। সাসপেনশনটি একটি ইহুদিবিরোধী টুইটের কারণে হয়েছিল৷ কিন্তু সম্প্রতি ওয়েস্টের টুইটার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা হয়েছে। এলন মাস্ক (Elon Musk) বলেছিলেন যে ওয়েস্টের টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড করার তার সিদ্ধান্ত ছিল না।

মাস্ক ওয়েস্টের প্রাথমিক টুইটের ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন, টুইট করেছেন “আপনি যা ঘৃণা করেন তা হত্যা করবেন না, আপনি যা ভালবাসেন তা সংরক্ষণ করুন।”

কিছু দিন আগেই, মাস্ক সম্প্রতি ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট পুনঃস্থাপন করেছেন। এই সপ্তাহের শুরুতে বিলিয়নেয়ার একটি পোল চালিয়েছিলেন যেখানে ব্যবহারকারীরা এই পদক্ষেপকে সমর্থন করেছিলেন। “লোকেরা কথা বলেছে,” মাস্ক টুইট করেছেন। বলেছেন যে ১৫ মিলিয়নেরও বেশি টুইটার ব্যবহারকারীদের মধ্যে ৫১.৮% নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পক্ষে ভোট দিয়েছেন।

ইহুদি-বিরোধী রটনার ছয় সপ্তাহ পর একাধিক প্রধান ব্র্যান্ড র‍্যাপার সাথে সম্পর্ক ছিন্ন করে। “ওয়েস্টের মন্তব্যেকে ঘিরে বিতর্ক অক্টোবরের গোড়ার দিকে তীব্র হয়ে ওঠে যখন তিনি টুইট করেন যে তিনি “৩ ইহুদি লোকেদের মৃত্যুতে যাচ্ছেন” এবং “আমি ইহুদি বিরোধী হতে পারি না কারণ কালো লোকেরাও আসলে ইহুদি।” টুইটগুলি পরে টুইটার সরিয়ে দেয়। তিনি তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে তার এবং ডিডি নামে পরিচিত র‍্যাপার শন কম্বসের মধ্যে একটি স্পষ্ট পাঠ্য কথোপকথনও পোস্ট করেছেন। বিনিময়ে, তিনি অভিযোগ করেন যে কম্বস ইহুদিদের দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে। ওয়েস্টের পোস্টের প্রতিক্রিয়া হিসেবে, প্ল্যাটফর্মের নীতি লঙ্ঘনের জন্য টুইটার ১০ই অক্টোবর তার অ্যাকাউন্ট দুই সপ্তাহের জন্য সাসপেন্ড করে। ইনস্টাগ্রাম ব্যবহারকারী চুক্তি নীতির কারণে কম্বস সম্পর্কে ওয়েস্টের-এর করা পোস্টও সরিয়ে দিয়েছে। ইহুদি অধিকার গোষ্ঠী, অ্যান্টি-ডেফামেশন লীগ এবং বেশ কিছু সেলিব্রিটিদের দ্বারা র‍্যাপারের বিদ্রুপের নিন্দা করা হয়েছিল। তারা বড় কোম্পানিগুলোকে র‍্যাপারের সাথে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছিল। ক্রমবর্ধমান প্রতিক্রিয়ার মধ্যে, Adidas, Gap, এবং Balenciaga-এর মতো ব্র্যান্ডগুলি ওয়েস্টের সাথে তাদের ব্যবসায়িক সম্পর্ক ত্যাগ করেছে৷ তিনি বলেছিলেন যে তার মন্তব্যের ফলে তার রাতারাতি ২ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে।

আরও পড়ুন…Amber Heard: প্রাক্তণ প্রেমিক ইলন মাস্কের টুইটার অধিগ্রহণের পরেই নিজের টুইটার অ্যাকাউন্ট ডিলিট করলেন অ্যাম্বার হার্ড