দিল্লিতে লিভ-ইন পার্টনার শ্রদ্ধা ওয়ালকারকে (Shraddha Walkar) তার পুরুষ সঙ্গীর ভয়ঙ্কর খুনের ঘটনায় তোলপাড় গোটা দেশ।ঠিক সেই সময় লিভ-ইন সম্পর্ক নিয়ে মন্তব্য করে বিতর্ক উস্কে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী কৌশল কিশোর।

তিনি সংবাদ মাধ্যমের সামনে জানান,”একটি মেয়েকে বড় করে বাবা মা তাকে শিক্ষা দেন।আর একটা সময় আসে যখন সে এক ঝটকায় বাবা-মাকে ছেড়ে চলে যায়।কিন্তু লিভ-ইন রিলেশনে থাকার মানে কী? যদি একসঙ্গে থাকতেই হয় আর বাবা মা আপত্তি করে তবে আগে কোর্ট ম্যারেজ করো।যেসব মেয়ে শিক্ষিত তাদের সঙ্গেই এসব হচ্ছে।সমাজকে ওরা দেখানোর চেষ্টা করেন যে আমি সাবালক,যেকোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আমার রয়েছে।এসব করতে গিয়েই এমন ঘটনা হচ্ছে।আমাদের মেয়েদের ভেবে দেখা দরকার কেন আমরা এমন সম্পর্কে যাব।পড়াশোনা জানা মহিলারাই এই ঘটনার জন্য দায়ী।বিয়ে না করে স্বামী স্ত্রীর মতো থাকব,এটাই সমাজে অপরাধের সংখ্যা বাড়াচ্ছে।এভাবে থাকাটা একেবারেই ভুল।”

এর সঙ্গেই কেন্দ্রীয় মন্ত্রীর সংযোজন,”গ্রামের কম পড়াশোনা জানা মেয়েরা লিভ ইন সম্পর্কের ফাঁদে পড়ে না।পড়াশোনা জানা প্রগতিশীল মেয়েরাই এর শিকার হন।এই ধরনের সম্পর্ক নিষিদ্ধ করা উচিত।”

এদিকে কেন্দ্রীয় মন্ত্রীর এই মন্তব্যের পরই উঠেছে বিতর্কের ঝড়।শিবসেনার প্রিয়াঙ্কা চতুর্বেদী মন্ত্রীর তীব্র নিন্দার পাশাপাশি তাঁর অপসারণের জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবী জানিয়েছেন।টুইটারে প্রিয়াঙ্কা ক্ষোভ উগড়ে লেখেন, “আমি তো অবাক হয়ে যাচ্ছি, যে উনি এই দেশে মেয়েদের জন্মানোই অপরাধ বলে মন্তব্য করেননি। সব সমস্যার জন্য এরা মেয়েদেরকেই দায়ী করে। নির্লজ্জ, বর্বর, অসভ্য!”

সেইসঙ্গে তিনি আরও বলেন, “নারী শক্তি নিয়ে প্রধানমন্ত্রী যা বলেছেন, তা যদি উনি সত্যিই বিশ্বাস করেন, তাহলে এই কেন্দ্রীয় মন্ত্রীকে ওনার বরখাস্ত করা উচিত্‍। পুরুষতান্ত্রিক এই সমাজে আমরা নারীরা এই ধরণের জঘন্য জিনিস অনেক সহ্য করেছি। আর নয়!”

 

আরো পড়ুন:Madan Mitra : নতুন গান প্রকাশ্যে আনলেন ‘কালারফুল’ বিধায়ক মদন মিত্র