ডেঙ্গুর (Dengue) চোখ রাঙানি থেকে রেহাই পেতে এবার দ্রুত রোগনির্ণয় ও রোগীকে নিবিড় পর্যবেক্ষণের ফর্মুলায় ডেঙ্গুকে নিয়ন্ত্রণে আনতে ১৪ দফা গাইডলাইন প্রকাশ করল স্বাস্থ‌্য ভবন।

যেখানে হাসপাতালগুলিকে ২৪ ঘণ্টাই ফিভার ক্লিনিক চালাতে বলা হয়েছে। হাসপাতালে ভরতি থাকা ডেঙ্গু রোগীদের জন্য ২৪ ঘণ্টার ল্যাব সার্ভিস চালু রাখতে বলা হয়েছে। যাতে টেস্টের রিপোর্ট টেস্টের দিনেই পাওয়া যায় তারও ব‌্যবস্থা নিতে বলা হয়েছে। ব্লাড টেস্টের রিয়েল টাইম রিপোর্টও দ্রুত পাঠাতে হবে যাতে চিকিত্‍সা শুরু করতে বিলম্ব না হয়।

স্বাস্থ‌্য ভবনের ১৪দফা গাইডলাইনে গুরুত্ব দেওয়া হয়েছে সিনিয়র রেসিডেন্ট চিকিত্‍সকদের প্রশিক্ষণের উপর। বিশেষ করে মেডিক‌্যাল কলেজগুলিতে অবিলম্বে ম‌্যালেরিয়া-ডেঙ্গু রোগীকে প্রোটোকল অনুযায়ী চিকিত্‍সায় সড়গড় করতে নির্দেশ দেওয়া হয়েছে পাহাড়ে ডেঙ্গু নিয়ন্ত্রণে।

স্বাস্থ্য দপ্তরের নির্দেশিকা অনুযায়ী, জ্বর নিয়ে যারা চিকিত্‍সার জন্য হাসপাতালে আসবেন তাঁদের যেন ফিরিয়ে দেওয়া না হয়। সবাইকে গুরুত্ব দিয়ে চিকিত্‍সার কথা বলা হয়েছে। রোগীর যেকোনো প্রয়োজনে যাতে যোগাযোগ করা যায় সেজন্যেই এই নির্দেশ মেনে চলার কথা বলা হয়েছে। ২৪ ঘণ্টা ল্যাব পরিষেবা যাতে চালু থাকে সেই সংক্রান্ত বিষয়ে হাসপাতালগুলিতে নিশ্চিত করতে বলা হয়েছে।

 

আরো পড়ুন:Abir Chatterjee : ডেঙ্গু আক্রান্ত ‘সোনাদা ‘ ওরফে আবির চট্টোপাধ্যায় !