চলতি বছরে আগস্ট মাসে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee) সাতটি নতুন জেলার ঘোষণা করেন।আর সেই ঘোষণার তিনমাসের মধ্যে জেলা ভাগ যে এখনি হবে না জানালেন মুখ্যমন্ত্রী।মূলত বর্তমানে জেলা সফরে গেছেন মুখ্যমন্ত্রী।সেখানেই বৃহস্পতিবার রানাঘাটের ছাতিমতলা ময়দানে নদিয়া জেলার প্রশাসনিক বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী।

সেখানেই জেলার এক সাংবাদিক মুখ্যমন্ত্রীকে জেলা ভাগের বিষয় নিয়ে প্রশ্ন করেন।তার জবাবে মুখ্যমন্ত্রী বলেন, এখনই ওই বিষয়টা কার্যকর হবে না।মমতার কথায়, ‘অত অফিসার কোথায়? জেলা করতে গেলে তো অফিসার লাগবে। আমাদের হাতে এখন অত অফিসার নেই।’ সেইসঙ্গে মুখ্যমন্ত্রী এও বলেন, ‘এখন শুধু দুটো জেলা নতুন করে তৈরি হবে। এক, উত্তর চব্বিশ পরগনা ভেঙে বসিরহাট। দুই, দক্ষিণ চব্বিশ পরগনা ভেঙে সুন্দরবন।’

আগস্ট মাসেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, বর্তমানের নদিয়া জেলার রানাঘাট ও কল্যাণী মহকুমার এলাকা নিয়ে পৃথক একটি জেলা গঠন করা হবে। সেই জেলার নাম দক্ষিণ নদিয়া হবে না রানাঘাট হবে তাও এখন ঠিক হয়নি। এমনকি সেই জেলার সদর শহর রানাঘাটে হবে নাকি কল্যাণীতে হবে তাও ঠিক হয়নি। সব থেকে বড় কথা জেলা ভাঙার এই বার্তা জেলাবাসীকে খুব একটা উত্‍ফুল্ল করেনি। জেলার বেশিরভাগ মানুষই এই জেলা ভাগ চান না। তৃণমূলের নীচুতলার কর্মী থেকে নেতা এবং বিভিন্ন মহল থেকে সেই বার্তা ইতিমধ্যেই পেয়েছে তৃণমূলের শীর্ষ নেতৃত্ব মায় নবান্নের প্রশাসনিক আধিকারিকেরাও। সেই কারণেই তড়িঘড়ি করে নদিয়া জেলা ভাগের প্রক্রিয়া এখনও শুরু হয়নি। তবে মুখ্যমন্ত্রীর এইবারের জেলা সফরের শেষ এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে বলে নবান্নের আধিকারিকদের একাংশের অনুমান ছিল। তাই মুখ্যমন্ত্রীর এই সফর বেশ গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনে করা হচ্ছিল। তবে এদিন মমতার মন্তব্যে জেলা ভাগের সিদ্ধান্ত আপাতত স্থগিত রইল।

 

আরো পড়ুন:Mamata : সেতু বিপর্যয়ে মোদীকে নিয়ে মন্তব্যে নারাজ মমতা