২০১৬, ২০১৭, ২০১৯ এরপর ২০২২। আরও একবার আইসিসি প্রতিযোগিতার নক-আউট রাউন্ডে এসে তরী ডুবলো ভারতের। অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে ভারতীয় তরী শুধু ডুবলো না, বাটলার-হেলস জুটির তাণ্ডবে বলা চলে ধ্বংস হয়ে গেলো। আজকের আগে অব্দি কখনও টসজয়ী কোনও দল জয় পায়নি অ্যাডিলেডের মাঠে। স্বভাবতই আজকের ম্যাচে টস হারায় খুশি হয়েছিলেন ভারতের সমর্থকেরা। মানুষ ভাবে এক আর হয় অন্য কিছু। ইংল্যান্ডের বিপক্ষে প্রায় অসহায় আত্মসমর্পণ করতে দেখা গেলো ‘টিম ইন্ডিয়া’কে। রোহিত শর্মা’র নেতৃত্বে ভারতীয় দল’কে নিয়ে স্বপ্ন দেখেছিলেন ১৪০ কোটি ভারতীয়। ইংল্যান্ডের(Ind vs eng) বিরুদ্ধে সেই স্বপ্নের ইমারত মাটিতে মিশে গেলো।

প্রথমে ব্যাট করে ১৬৮ রান করে ভারত। জবাবে ব্যাট করতে এসে কোনো উইকেট না হারিয়েই প্রয়োজনীয় রান তুলে নেয় ইংল্যান্ড। বাটলার-হেলস জুটির আগ্রাসনের কোনো জবাব দিতে পারলো না ‘মেন ইন ব্লু।’

ঠিক যেন ২০২১ টি-২০ বিশ্বকাপের পাকিস্তান ম্যাচ। সেদিনও ভারত প্রথমে ব্যাট করেছিলো। বিরাট কোহলি অর্ধশতক করেছিলেন। আর সবচেয়ে বড় মিল? ভারত প্রতিপক্ষের একটি উইকেট’ও তুলতে পারে নি। সেদিন লক্ষ্য ছিলো দেড়শ’র ঘরে। আউট করা যায় নি বাবর আজম আর মহম্মদ রিজওয়ান’কে।

আজ ভারতের(Ind vs eng) লজ্জা আরও একটু বাড়িয়ে ইংল্যান্ডের ওপেনিং জুটি তুলে ফেললো ১৭০ রান। তাও আবার মাত্র ১৬ ওভারে। শুরু থেকেই কোনো ভারতীয় বোলার’কে দেখে মনে হয় নি উইকেট নিতে পা্রেন তাঁরা। বিধ্বংসী মেজাজে ব্যাট করছিলেন অ্যালেক্স হেলস (Alex Hales) আর জস বাটলার(Jos Buttler)।

গোটা ভারতবর্ষ যখন আরও একটা ১০ উইকেটে হারের জন্য প্রস্তুত হচ্ছে তখন মহম্মদ শামির বলে একটা সুযোগ দিয়েছিলেন বাটলার। তাঁর ক্যাচ ধরতে কে যাবেন? সূর্য না বিরাট, সেই ভুল বোঝাবুঝিতে ক্যাচ মিস তো হয়ই সাথে বাউন্ডারি পেয়ে যান ইংরেজ অধিনায়ক। শেষ অব্দি ১০ উইকেটেই হারে ভারত।

 

Image source – Google