দ্যা ক্রাউন (The Crown) হল একটি প্রশংসিত এবং জনপ্রিয় কল্পকাহিনী, নেটফ্লিকস সিরিজ যা বর্তমান ব্রিটিশ রাজতন্ত্রের ওপরে ভিত্তি করে তৈরি হয়েছে। এই বছর তার মৃত্যুর আগে পর্যন্ত রানী দ্বিতীয় এলিজাবেথ শাসন করেছিলেন। ৯ই এপ্রিল ২০২১-এ প্রিন্স ফিলিপের মৃত্যু এবং ৮ই সেপ্টেম্বর ২০২২-এ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে এটি সিরিজটির পঞ্চম সিজন।
প্রায় দুই বছরের অপেক্ষার পর, দ্য ক্রাউনের পঞ্চম সিজনটি বুধবার ৯ই নভেম্বর সম্প্রচারিত হতে চলেছে। এই সিজনে মোট ১০টি পর্ব রয়েছে। যা একই সময়ে মুক্তি পাবে।
পিটার মরগানের (Peter Morgan) একটি পুরস্কার বিজয়ী নাটক “দ্য অডিয়েন্স”-এর উপর ভিত্তি করে এই জমকালো নেটফ্লিক্স-অরিজিনাল নাটকটি তৈরী হয়েছে। যা ১৯৪০-এর দশক থেকে আধুনিক সময় পর্যন্ত রানী দ্বিতীয় এলিজাবেথের জীবনকে বর্ণনা করে। যিনি তার পিতা রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর ২৫ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেছিলেন। সিরিজটি শুরু হয় রানীর প্রথম দিকের রাজত্বের একটি রূপরেখা দিয়ে। দশক পেরিয়ে যাওয়ার সাথে সাথে, পারিবারিক ষড়যন্ত্র, রোমান্স এবং রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতা প্রকাশ পায় যা বিংশ শতাব্দীর পরবর্তী বছরগুলিকে আকার দেওয়ায় একটি বড় ভূমিকা পালন করেছিল।
দ্য ক্রাউন পঞ্চম সিজনে স্টাউনটন, অলিভিয়া কোলম্যানের থেকে রানী দ্বিতীয় এলিজাবেথ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। বাফটা-বিজয়ী এবং অস্কার-মনোনীত লেসলি ম্যানভিল নতুন সিরিজে রাণীর ছোট বোন প্রিন্সেস মার্গারেটের চরিত্রে অভিনয় করবেন। দ্য অ্যাফেয়ারের ডমিনিক ওয়েস্ট দ্য ক্রাউনের নতুন সিজনে প্রিন্স চার্লসের চরিত্রে অভিনয় করবেন। টেনেট এলিজাবেথ ডেবিকি এই সিজনে ওয়েলসের রাজকুমারী ডায়ানাকে চিত্রিত করবেন। দ্য নেভারস তারকা অলিভিয়া উইলিয়ামস ক্যামিলা পার্কার বোলসের ভূমিকায় অভিনয় করছেন। এছাড়াও প্রিন্সেস অ্যানের চরিত্রে ক্লডিয়া হ্যারিসন, ইয়র্কের ডিউক প্রিন্স অ্যান্ড্রু চরিত্রে জেমস মারে, প্রিন্স এডওয়ার্ডের চরিত্রে স্যাম উলফ, প্রিন্স উইলিয়াম অফ ওয়েলসের চরিত্রে সেনন ওয়েস্ট এবং টনি ব্লেয়ার চরিত্রে অভিনয় করেছেন বার্টি কারভেল।
“দ্য ক্রাউন” এর এই মরসুমটি আগের চেয়ে আরও বেশি নাটকীয় হবে।
আরও পড়ুন…Avatar The Way Of Water: অবশেষে প্রকাশ্যে এলো অবতার দ্যা ওয়ে অফ ওয়াটারের ট্রেলার