সত্যজিৎ রায়ের জাদু এবার নিউটাউনে । নিউ টাউনে তৈরি হতে চলেছে একটি নতুন পার্ক । পার্ক টি যদিও সৌমিত্র চট্টোপাধ্যায়কে উদ্দেশ্য করে বানানো হচ্ছে । কিন্তু তার গায় লেগে আছে সত্যজিৎ রায়ের জাদু । পার্কের নাম দেওয়া হয়েছে অপুর সংসার পার্ক। এই পার্কটি হিডকো এবং এনকেডিএর উদ্যোগে বানানো হয়েছে । পার্কটি ছোটদের জন্য শুধুমাত্র নয় বড়দের কেও মনোরঞ্জন করবে বলে মনে করছে উদ্যোক্তারা। হিডকো কর্তৃপক্ষের তরফ থেকে জানা যাচ্ছে এই পার্ক তৈরির জন্য বেশ কিছুটা জমি তারা আলাদা করে রেখেছে। বৃদ্ধাশ্রম স্নেহদিয়ার পাশে তৈরি হতে চলেছে এই পার্ক।

প্রসঙ্গত উল্লেখ্য , ১৯৫৯ সালের সত্যজিৎ রায় এর এই অপুর সংসার ছবির মধ্য দিয়ে সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনয় জগতে পা রেখেছিলেন। এটিই ছিল তার প্রথম ছবি। অপুকে বাঙালি নিজের ঘরের ছেলেই মনে করেন। তাই সৌমিত্র চট্টোপাধ্যায়কে শ্রদ্ধা জানাতে এই পার্ক তৈরীর পরিকল্পনা করা হয়েছে । এর আগে, সত্যজিৎ রায় স্মৃতিতেই সিটি সেন্টার টু এর কাছে তৈরি হয়েছে প্রফেসর শঙ্কু পার্ক। এবার সৌমিত্র চট্টোপাধ্যায়ের উদ্দেশ্যে তৈরি হচ্ছে এই অপুর সংসার পার্ক। পার্কে সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিভিন্ন অভিনীত ছবির অংশ , স্ট্যাচু প্রবৃতি দেখা যাবে। বছরের শেষের দিক করেই এই পার্কটির উদ্বোধন করা হবে বলে জানা যাচ্ছে।

ছোট বড় মিলিয়ে সকলের বিনোদনের জন্যই এই পার্ক । এখানে কেবলমাত্র ঘুরতে আসা নয় পাশাপাশি শরীর চর্চার, যোগব্যায়াম , দৌড়ানো ইত্যাদির ব্যবস্থা করা হয়েছে। আবার লুডো, দাবা সকলই ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে। এবছর নিউটন এবং সেক্টর ফাইভে দুটি পার্ক উদ্বোধন করেছে এনকেডিএ । পার্ক দুটি হল নেতাজি এবং জয় হিন্দ পার্ক । এবার আবার অপুর সংসার এই পার্কের উদ্বোধন করবে এরা । এরকমই শহরের বিভিন্ন জায়গায় একাধিক পার্কের মাধ্যমে নাগরিকদের ঘুরতে যাওয়ার বিভিন্ন জায়গা তৈরি করছে এনকেডিএ।

আরও পড়ুন: