টি ২০ বিশ্বকাপে তৃতীয় ম্যাচে এসে বেরিয়ে পড়ল ভারতীয় ব্যাটিং লাইন আপের খামতি। পারথে সুপার টুয়েলভের গুরুত্বপূর্ণ ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে বিপর্যয়ের মুখে পড়ে রোহিত শর্মার দল। ব্যতিক্রম সূর্যকুমার যাদব। চলতি টি ২০ বিশ্বকাপে তিনি টানা দ্বিতীয় অর্ধশতরান পেলেন। অপটাস স্টেডিয়ামে এই টুর্নামেন্টে ব্যক্তিগত সর্বাধিক স্কোর খাড়া করে ভারতকেও লড়াইয়ে রাখলেন।

নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ভারত তুলেছে ১৩৩ রান। দলের ব্যাটিং বিপর্যয়ের মধ্যেও স্বমহিমায় উজ্জ্বল সূর্যকুমার যাদব। তিনি করলেন ৪০ বলে ৬৮ রান। ভারত প্রথম ৬ ওভারে তোলে ২ উইকেটে ৩৩। ১০ ওভারে স্কোর ছিল ৫ উইকেটে ৬০ রান। ৭ থেকে ১৫ ওভারের মধ্যে পড়ে ৩ উইকেট, মাঝের এই ওভারগুলিতে ভারত মোট ৬৮ রান তোলে।

শেষ ৫ ওভারে অবশ্য ৪ উইকেট হারিয়ে ৩২ রানের বেশি তুলতে পারেনি মেন ইন ব্লু। ওপেনিং জুটিতে উঠেছিল ২৬ বলে ২৩ রান। বিরাট কোহলি ও সূর্যকুমার যাদব তৃতীয় উইকেট জুটিতে যোগ করেন ১১ বলে ১৫। ভারতীয় ইনিংসের সেরা পার্টনারশিপটি গড়েন সূর্যকুমার যাদব ও দীনেশ কার্তিক। ষষ্ঠ জুটিতে ওঠে ৪০ বলে ৫২ রান। সূর্য ও রবিচন্দ্রন অশ্বিন সপ্তম উইকেট জুটিতে ১৮ বলে ২৩ রান যোগ করেন।

দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ বল করতে আসার পরই বেশি মারমুখী হন সূর্য। মহারাজের ৩ ওভারে ওঠে ২৮ রান, এইডেন মার্করাম ১ ওভারে ৫ রান দেন। সূর্যকুমার যাদব ৬টি চার ও তিনটি ছয়ের সাহায্যে ৪০ বলে ৬৮ রান করেন। যে চাপের পরিস্থিতিতে দায়িত্বশীল ও পজিটিভ ইনিংস সূর্য খেললেন তা অন্যতম সেরা টি ২০ ইনিংস বলে বর্ণনা করেছেন গৌতম গম্ভীর। সূর্যর এই ইনিংস না এলে ভারত ১০০ পার করতে পারতো না বলে মন্তব্য করেছেন প্রাক্তন ভারতীয় কোচ রবি শাস্ত্রী।

 

Image source – Google