সময়ের সাথে সাথে আমাদের বয়সের ছাপ পড়ে, বলিরেখা অস্তিত্ব, চুলে পাক ধরা, আরো কতই না কিছু। দুর্ভাগ্যের বিষয় বয়স কমানোর জন্য কোনো ওষুধ আজ পর্যন্ত সৃষ্টি হয় নি। ত্বকের যৌবন ধরে রাখতে কত রকম অ্যান্টি-এইজিং ক্রিম ব্যবহার করি, কত রকম রূপচর্চা করি। লাভ হয় না কিছুই। তবে কিন্তু আপনি যদি আপনার নিজের জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের উপরও নজর দেন তাহলে আপনার বয়স ধরে রাখা কিছু টা হলেও সম্ভব।অনেকাংশে নির্ভর করে আপনার নিজের মন শক্তির ওপর। চলুন আজকে জেনে নিন ত্বকের যৌবনও)বজায় রাখতে কিছু টিপস।

 

ত্বকের যৌবনও (Anti-Aging Tips )ধরে রাখতে সব থেকে বেশি যেটা দরকার সেটা হলো জল পান করা।সুস্থতার জন্য প্রতিদিন পর্যাপ্ত জল পান করুন কারণ এটা ভীষণ জরুরি। শারীরিক যেকোনো সমস্যা দূরে রাখতে অনেকটা সাহায্য করে বিশুদ্ধ জল । প্রতিদিন পর্যাপ্ত জল পান করলে তা শরীরে পানির ঘাটতি মেটানোর পাশাপাশি শরীরে জমে থাকা বিষাক্ত উপাদান বা টক্সিন দূর করতে সাহায্য করে এছাড়াও শরীর আর্দ্র থাকলে তবেই শরীর রোগ মুক্ত হবে, শরীর আর্দ্র থাকলে ত্বক ও আদ্র হবে এবং টানটান ভাব বজায় থাকে।

 

খাদ্যাভাস আমাদের শরীরে যৌবন ( Look younger)ধরে রাখতে খুব গুরুত্বপূর্ণ একটা অংশ ।প্রতিদিন এন্টিঅক্সিডেন্টস সমৃদ্ধ সবুজ শাকসবজি, ফলমূল খাবারে রাখতে হবে।চা/কফি কমবেশি সকলেই পান করে থাকেন। কিন্তু যদি তারুণ্য ধরে রাখতে চান দেহে এবং ত্বকে তাহলে এর পরিবর্তে পান করা শুরু করুন গ্রিন টী.

 

শরীর সুস্থ এবং যৌবন ধরে রাখতে রীতিমতো এক্সারসাইজ করুন।চলাফেরা, হাঁটাহাঁটি, শারীরিক ব্যায়াম যেভাবেই হোক না কেন পরিশ্রম করুন নিজের তারুণ্য ধরে রাখার জন্য। শরীরে কোনো রকম মেদ জমতে দেবেন না। কারণ মেদ আরও অসুখের কারণ হতে পারে।শারীরিক পরিশ্রম পুরো দেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে, পুরো দেহে সঠিক উপায়ে অক্সিজেনের সরবরাহ করে। এতে আমাদের দেহের প্রায় প্রতিটি কোষ সজীব হয় এবং আমাদের দেহ অনেক সুঠাম হয়। দেহে বার্ধক্য জনিত সমস্যা অনেক কম দেখা দেয়।

মানসিক চাপের কারণে ত্বকে বিশেষ করে মুখের ত্বকে রিংকেল পড়তে দেখা যায়। হাসিখুশি থাকুন সঠিক সময়ে ঘুমান।শরীর সুস্থ রাখার জন্য প্রতিদিন নির্বিঘ্ন ঘুম প্রয়োজন। একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য প্রতিদিন অন্তত সাত-আট ঘণ্টা ঘুম দরকারি।

 

Image source-google