প্রবীণ পরিচালক ইসমায়েল শ্রফ (Esmayeel Shroff) মুম্বাইয়ে বুধবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আইএএনএস-এর একটি প্রতিবেদন অনুসারে, প্রায় এক মাস আগে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর। তিনি কোকিলাবেন ধিরুভাই আম্বানি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রয়ানকালে তার বয়স হয়েছিলো প্রায় ৬২ বছর।

তিনি আহিস্তা আহিস্তা, জিদ, আগর, গড অ্যান্ড গান, পুলিশ পাবলিক, মাজধার, দিল আখির দিল হ্যায়, বুলন্দি, নিশ্চই, সূরয়া এবং ঝুটা সাচের মতো বলিউড সিনেমা পরিচালনা করেছিলেন। পরিচালক হিসেবে তার শেষ ছবি ছিল থোড়া তুম বদলো থোদা হাম, যেটি ২০০৪ সালে মুক্তি পায়। এতে আর্য বব্বর এবং শ্রিয়া শরণ প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন। অন্ধ্র প্রদেশের বাসিন্দা, ইসমায়েল শ্রফ (Esmayeel Shroff) এর আগে ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে সাউন্ড ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাশ করেছিলেন। পরবর্তীতে সিনেমার প্রতি তার আগ্রহ তাকে বোম্বে নিয়ে যায় এবং সেখানে তিনি প্রাথমিকভাবে একজন সহকারী পরিচালক হিসেবে কাজ করেন।

শ্রফ ১৯৮৬ সালে বলিউডে গোবিন্দার কেরিয়ারও শুরু করেছিলেন। তাঁর মৃত্যুতে শোকাহত শিল্প জগতের সকলে। বর্ষীয়ান চিত্র পরিচালকের মৃত্যুর প্রতিক্রিয়া জানিয়ে গোবিন্দা বলেছিলেন, “আমি গভীরভাবে শোকাহত। তার চলচ্চিত্র দিয়ে আমার ক্যারিয়ার শুরু হয়। উপরওয়ালা উনকো জান্নাত নসীবে। তার আত্মা শান্তি কামনা করি। তিনি আমাকে শুধু কাজই দিতেন না, আমার প্রতিও বিশ্বাস রাখতেন। আমার জীবনে তিনিই প্রথম ব্যক্তি যিনি বলেছিলেন যে গোবিন্দা সিনেমা বোঝেন। তিনি আমাকে গোবিন্দ থেকে গোবিন্দা বানানোর ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করেছিলেন,” গোবিন্দা ইটিটাইমসকে জানিয়েছেন।

অন্যদিকে, পদ্মিনী কোলাপুরী প্রয়াত চলচ্চিত্র নির্মাতার সাথে কাজ করার কথাও স্মরণ করেছেন। তাকে ‘হাসি মুখের’ একজন ‘খুব সংবেদনশীল পরিচালক’ বলে অভিহিত করার সময়, তিনি ইটাইমস কে বলেন, “আমি তার সাথে থোডিসি বেওয়াফাই এবং আহিস্তা আহিস্তা ফিল্ম করেছি। আহিস্তা আহিস্তা ফিল্মটি আমার হৃদয়ের খুব কাছের। তাকে তার আচার-আচরণে কঠোর মনে হলেও তার মুখ ছিল হাসিখুশি। তিনি যা চান সে সম্পর্কে তিনি খুব নিশ্চিত ছিলেন। তিনি অত্যন্ত সংবেদনশীল একজন পরিচালক ছিলেন। এটা একটা বিরাট ক্ষতি। তিনি ইন্ডাস্ট্রিতে তার ছাপ রেখে গেছেন।”

এদিকে, চলচ্চিত্র নির্মাতা অশোক পণ্ডিত তার টুইটার হ্যান্ডেলে এসে ইসমাইল শ্রফের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। একটি সংক্ষিপ্ত টুইট বার্তায় তিনি লিখেছেন, “প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ইসমাইল শ্রফের মৃত্যুতে জেনে দুঃখিত।”

আরও পড়ুন…MS Dhoni: এবার প্রযোজনায় এমএস ধোনি। স্ত্রী সাক্ষীর সাথে প্রোডাকশন হাউস খুললেন প্রাক্তন ক্রিকেট অধিনায়ক!